ব্রেকিং নিউজ

সকাল ৭:২০ ঢাকা, শুক্রবার  ২৫শে মে ২০১৮ ইং

“পরীক্ষা বর্জনের ঘোষণার পরেই জবি শিক্ষক সমিতিকে বহিষ্কার”

শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতিকে বহিষ্কার করা হয়েছে। বুধবার থেকেই এটি কার্যকর হবে।
বুধবার সন্ধ্যায় ফেডারেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে কারণ কারণ হিসেবে বলা হয়, শৃঙ্খলাভেঙ্গের জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে।
স্বতন্ত্র বেতন-স্কেলসহ পাঁচ দফা দাবিতে স্নাতক ভর্তি পরীক্ষা শুরুর দুদিন আগে বুধবার তা বর্জনের ঘোষণা দেয় জবি শিক্ষক সমিতি।
এর কয়েক ঘণ্টার মধ্যেই বেতন-স্কেল নিয়ে আন্দোলনরত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন থেকে জবি শিক্ষক সমিতিকে সাময়িক বহিষ্কারের ঘোষণা আসলো।
গত ১০ সেপ্টেম্বর এক সভার সিদ্ধান্তের কথা উল্লেখ করে ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানান, বেতন কাঠামো নিয়ে আন্দোলন পরিচালিত হবে ফেডারেশনের কর্মসূচিতে। আলাদা কোনো কর্মসূচি কেউ দিতে পারবে না।
তিনি বলেন, ফেডারেশনের বাইরে গিয়ে কেউ যদি কর্মসূচি দেয়, তাহলে ওই সংগঠনকে ফেডারেশন থেকে বহিষ্কার করা হবে।
ফেডারেশনের মহাসচিব আরও বলেন, মঙ্গলবার ফেডারেশনের সভায় এই মাসের সব পরীক্ষা ও ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত ছিল। কিন্তু তারা (জবি শিক্ষক সমিতি) পরীক্ষা বয়কটের ঘোষণা দেয়ায় ফেডারেশন এ সিদ্ধান্ত নিয়েছে।
বহিষ্কারের বিষয়ে জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আলী নূর গণমাধ্যমকে জানান, খবরটি শুনেছি। ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা দেয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মনে হচ্ছে।