Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:১১ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

পরাজিত শক্তি এখনও তরুণ প্রজন্মকে ভুল পথে পরিচালনার চেষ্টা করছে

presi25-11রাষ্ট্রপতি আব্দুল হামিদ ঐতিহাসিক স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে তরুণ প্রজন্মকে সচেতন করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, পরাজিত শক্তি এখনও তরুণ প্রজন্মকে ভুল পথে পরিচালনার চেষ্টা করছে।
রাষ্ট্রপতি আজ খুলনা বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তনে বক্তৃতাকালে বলেন, ‘তরুণদের অবশ্যই স্বাধীনতা যুদ্ধের সত্যিকারের ইতিহাস জানতে হবে। ছাত্রদেরকে দেশের ইতিহাস জানতে সহায়তা করা শিক্ষাবিদদের দায়িত্ব।’
সমাবর্তন অনুষ্ঠানে মোট ৪৫২৯ ছাত্রকে ডিগ্রি প্রদান করা হয়। এরমধ্যে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য স্বর্ণপদক পেয়েছে ১৪ জন ছাত্র।
বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদ বলেন, মানসম্মত শিক্ষা এখনও প্রত্যাশিত পর্যায়ে পৌঁছেনি। তিনি শিক্ষাখাতে বিনিয়োগ বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, ‘এ প্রসঙ্গে আমি নোবেল প্রাইজ পাওয়া কৈলাশ সত্যার্থীর একটি কোটেশন উল্লেখ করতে চাই। শিক্ষাখাতের বিনিয়োগ থেকে রিটার্ন আসে ৯ গুণ। একটি জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের মাধ্যমে এই রিটার্ন অর্জন সম্ভব।’
রাষ্ট্রপতি বলেন, উচ্চ শিক্ষা ও গবেষণা ঘনিষ্ঠভাবে সংযুক্ত। একটি সফল গবেষণার মাধ্যমে জ্ঞান অর্জিত হয়, যা ব্যাপকভাবে মানবকল্যাণ বয়ে আনে।
তিনি বলেন, ‘গবেষণা একটি অব্যাহত প্রচেষ্টা এবং এতে অনেক টাকা প্রয়োজন হয়। আমি গবেষণার জন্য সরকার বিশেষ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) অর্থ বরাদ্দ ও অন্যান্য সহায়তা প্রদানের আহ্বান জানাচ্ছি।’
presi25-11-2আব্দুল হামিদ বলেন, খুলনা অঞ্চল জীববৈচিত্র্যে ভরপুর। এখানে সুন্দরবন অবস্থিত। এখানে রয়েছে সামুদ্রিক সম্পদে সমৃদ্ধ বিশাল উপকূলীয় এলাকা।
তিনি জীববৈচিত্র্য ও মূল্যবান সামুদ্রিক সম্পদের ওপর গবেষণা করার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানান।
নতুন গ্র্যাজুয়েটদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘আপনারা মূল্যবান মানব সম্পদ এবং আমি আশা করি আপনারা দেশকে এগিয়ে নিয়ে যাবেন।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান অনুষ্ঠানে বক্তৃতা করেন। সমাবর্তন বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ ও এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।
এর আগে আব্দুল হামিদ ক্যাম্পাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল উদ্বোধন করেন।