Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:২০ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

এরদোগান - ট্রাম্প

পরমাণু চুক্তি: যুক্তরাষ্ট্রের জবাব চাইল রাশিয়া

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রায় ৩১ বছরের পুরনো পরমাণু চুক্তি বাতিল করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার নেভাদায় নির্বাচনী সমাবেশ শেষে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের এ কথা জানান।

যুক্তরাষ্ট্র এ ঘোষণা দেয়ার পর তারা কেন এই পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যেতে চাচ্ছে তার জবাব চেয়েছে রাশিয়া। আরআইএ নিউজ এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে আল-জাজিরার খবরে বলা হয়, ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামে মাইলফলক চুক্তিটি ১৯৮৭ সালে স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।

ওই চুক্তিটির মাধ্যমে ৫০০ থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটারের মধ্যে মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিষিদ্ধ করা হয়।

ট্রাম্প বলেন, যেখানে আমাদের অনুমতি নেই, সেখানে রাশিয়াকে আমরা অস্ত্র ব্যবহার করতে দিতে পারি না। আমি জানি না, কেন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ব্যাপারে কোনো আলোচনা করেননি বা প্রত্যাহার করে নেননি। তারা (রাশিয়া) বহু বছর ধরে এ চুক্তি লঙ্ঘন করে যাচ্ছে।

বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময় ২০১৪ সালে আইএনএফ লঙ্ঘন করে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগ এনেছিলেন রাশিয়ার বিরুদ্ধে। তবে ইউরোপীয় নেতাদের চাপের কারণে তিনি ওই চুক্তি প্রত্যাহার করা থেকে সরে যান। চুক্তি বাতিল হলে অস্ত্র প্রতিযোগিতা আবার শুরু হতে পারে বলে আশঙ্কা করেছিলেন ইউরোপীয় নেতারা।

এদিকে রাশিয়া ক্ষেপণাস্ত্র চুক্তি লঙ্ঘনের বিষয়টি অস্বীকার করেছে।

ট্রাম্পের এমন সিদ্ধান্তের ব্যাপারে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তির খবরে বলা হয়েছে, বিশ্বে একক ক্ষমতার স্বপ্ন থেকে যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে, যেখানে তারাই থাকবে বিশ্বের একমাত্র সুপার পাওয়ার হিসেবে।