সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ফাইল ফটো

পদ্মা সেতুরমতো মেট্রোরেল প্রকল্পও দৃশ্যমান : সেতুমন্ত্রী

পদ্মাসেতুর মতো মেট্রোরেল প্রকল্পের সার্বিক উন্নয়ন কাজ আগের চেয়ে অনেকটা পুরোদমে এগিয়ে চলেছে। এটি এখন পদ্মা সেতুরমতো দৃশ্যমান স্থায়ী হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী আজ সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন কাওলা নামক স্থানে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের নির্মাণ কাজ পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রী বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের প্রথম ধাপ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বনানী রেল স্টেশন পর্যন্ত আগামী বছরের জানুয়ারি মাসে সম্পন্ন হবে। এ ছাড়াও ২য় ও ৩য় ধাপের কাজ বনানী রেল স্টেশন থেকে মগবাজার রেল ক্রসিং হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ২০২২ সালের মার্চ মাসে সম্পন্ন হবে ।

পরিদর্শনকালে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের পরিচালক এ এইচ এম শাখাওয়াত আকতার এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইটালিয়ান থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ঢাকা এলিভেটেড এক্রপ্রেসওয়ে (পিপিপি) প্রকল্পের কাজ ৩ (তিন) ধাপে ভাগ করা হয়েছে। প্রথম ধাপ ঢাকা শাহজালাল বিমানবন্দর থেকে শুরু করে বনানী পর্যন্ত। যার দৈর্ঘ্য রয়েছে ১৯.৭৩ বর্গ কিলোমিটার) প্রায় ২০ কিলোমিটার। দ্বিতীয় ধাপ হলো বনানী থেকে মগবাজার পর্যন্ত। আর তৃতীয় ধাপ হলো মগবাজার থেকে শুরু করে কুতুবখালী পর্যন্ত।

ঢাকা এলিভেটেড এক্রপ্রেসওয়ে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের উন্নয়ন কাজ বাস্তবায়িত হচ্ছে। পাশাপাশি এ প্রকল্পের সার্বিক উন্নয়ন কাজ বেশ জোরেসোরে চলছে উল্লেখ করে তিনি বলেন, এ পর্যন্ত ১৩৩৩ টি পাইল, ৩০২ টি পাইল ক্যাপ, ৮৩ টি ক্রস-বিম, কলাম ১৮৭ (সম্পূর্ণ) ও ১২৮টি (আংশিক), ১৮৬টি আই গার্ডার নির্মাণ সম্পন্ন হয়েছে। এছাড়াও ১৪ টি স্প্যন আই গার্ডার স্থাপন কাজ সম্পন্ন হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, পদ্মাসেতুর মতো মেট্রোরেল প্রকল্পের সার্বিক উন্নয়ন কাজ আগের চেয়ে অনেকটা পুরোদমে এগিয়ে চলেছে। এটি এখন পদ্মা সেতুরমতো দৃশ্যমান স্থায়ী হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আট হাজার নয়শত চল্লিশ কোটি আঠারো লক্ষ টাকা ব্যয়ে নির্মাণাধীন প্রায় ২০ কিলোমিটার দৈর্ঘ্যের ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালীতে মিলিত হবে।