Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১০:০৫ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

‘পথসভার নামে শোভাযাত্রা বা জনসভা করতে পারবেনা খালেদা’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পৌর নির্বাচনের প্রচারে নামাকে কেন্দ্র করে যেন বিব্রতকার বা অস্বস্তিকর সিদ্ধান্ত নিতে না হয় সে বিষয়টি বিএনপিকে মনে করিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
রোববার ইসি কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বিষয়টি মনে করিয়ে দেন।
তিনি বলেন, সংসদের বাইরে থাকায় খালেদা জিয়া পৌর নির্বাচনের প্রচারে নামতে পারবেন। তিনি পথসভা করতে পারবেন। তবে পথসভার নামে শোভাযাত্রা বা জনসভা করা যাবে না।
তিনি বলেন, ‘আমাদের কথা হচ্ছে- অনুগ্রহ করে আইন ভাঙবেন না। বিধি ভঙ্গ করলে যেই হোন ব্যবস্থা নিতে হবে। এটা সুখকর হবে না।’
এ বিষয়ে সংশ্লিষ্টদের সজাগ থাকার আহ্বান জানান এ নির্বাচন কমিশনার।
প্রথমবারের মত দলীয় প্রতীকে পৌরসভার মেয়র নির্বাচন হওয়ায় এতে সংসদে আছে এমন রাজনৈতিক দলের প্রধানরা প্রচারণায় অংশ নেয়ার সুযোগ পাবেন না। যেসব দল সংসদে নেই ওই দলের প্রধানরা প্রচারে নামতে পারবেন।
আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৪টি পৌরসভায় ভোট গ্রহণ করা হবে। ইতিমধ্যে ১৩ হাজারের বেশি প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। ১৩ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। এরপর থেকে প্রতীক নিয়ে প্রচারে নামতে পারবেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।
দলীয় প্রধান হিসেবে শেখ হাসিনা এবং এইচএম এরশাদেরও প্রচারণায় অংশ নেয়ার সুযোগ পাওয়ার কথা। কিন্তু শেখ হাসিনা প্রধানমন্ত্রী এবং এইচএম এরশাদ প্রধানমন্ত্রীর বিশেষ দূতের পদে আছেন। এ কারণে এ দুজন এবার পৌর নির্বাচনে প্রচারে যেতে পারছেন না।
সরকারি সুবিধাপ্রাপ্তদের বিষয়ে নির্বাচন কমিশনার বলেন, ইতিমধ্যে অনেক সংসদ সদস্য প্রচারে নামার চেষ্টা করছেন বলে ইসি খবর পাচ্ছে।
এমপিদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা আইন প্রণেতা। আপনারা আইন ভাঙবেন না। এমন কিছু করবেন না যাতে আমরা অপ্রস্তুত ও বিব্রতকর অবস্থায় পড়ি।’
নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্যে শাহনেওয়াজ বলেন, কোনো কর্মকর্তা বা আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য ইসির নির্দেশনা না মানলে বা মাঠ পর্যায়ে কাজে অবহেলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
বিদ্রোহীসহ বিভিন্ন প্রার্থীর নির্বাচন থেকে সরে যাওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কেউ ইচ্ছে করে ভোট থেকে সরে দাঁড়ালে আমাদের কিছু করার নেই। আমরা সুন্দর নির্বাচন করতে চাই। কেউ যাতে সরে যেতে বাধ্য না হয় সে বিষয়ে সজাগ রয়েছি।’