Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:৪১ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

পক্ষপাতহীন বিচার করতে বিচারকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য বিচারকদের পক্ষপাতহীন হয়ে বিচার করতে আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, মানুষের শেষ ভরসার স্থল বিচার বিভাগ। সরকারের উৎকর্ষতা পরিমাপের  জন্যে বিচার ব্যবস্থার দক্ষতার চেয়ে উৎকৃষ্ট কোন মাপকাঠি নেই। তাই নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা-মোকাদ্দমার যুক্তি-তর্ক সম্পন্ন করা উচিৎ।
শনিবার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আয়োজিত জাতীয় বিচারপতি সম্মেলন-২০১৫ এর উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় বিচার বিভাগ জাতীয় উন্নয়নের মাইলফলক বলেও মন্তব্য করেন তিনি ।
রাষ্ট্রপতি বলেন, নির্বাহী, আইন ও বিচার বিভাগ সরকারের গুরুত্বপূর্ণ অঙ্গ। মার্কিন সংবিধানের অন্যতম প্রণেতা প্রেসিডেন্ট জেমস ম্যাডিসনের উক্তি উল্লেখ করে তিনি বলেন, এই তিনটি ক্ষমতা একটি হাতে থাকা স্বৈরশাসনের সংজ্ঞা।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সভাপতিত্বে অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, দেশের অধঃস্তন আদালতের সব পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অধ্যাপক গ্লাস্কির উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রপতি বলেন, রাষ্ট্র কীভাবে বিচারকার্য সম্পন্ন করে  তা জানতে পারলেই রাষ্ট্রের নৈতিক চরিত্রের রূপ অনেকখানিই অনুধাবন করা যায়।

রাষ্ট্রপতি বলেন, জনগণের প্রত্যাশা বিচার বিভাগের কাছে বেশি। তাই বিচার কাজের মাধ্যেমে বিচারকগণকে জনগণের সে প্রত্যাশা সমুন্নত রাখতে হবে। তিনি বলেন, ন্যায় বিচার প্রাপ্তি মানুষের মৌলিক অধিকার। কিন্তু নানা কারণে আমাদের জনগণ সে মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়ে থাকে।
রাষ্ট্রপতি বলেন, বিচার বিভাগ শাসন বিভাগের অপরিহার্য কাঠামো। বিচারকার্যের মাধ্যমে বিচার বিভাগ গণতন্ত্রকে এগিয়ে নিচ্ছে। দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিচারকদের জাতির বিবেক উল্লেখ করে তিনি বলেন, সংবিধানের প্রতি দায়বদ্ধ থেকে তারা তাদের অর্পিত দায়িত্ব পালন করে থাকেন।
তিনি আরও বলেন, বিচার বিভাগের দুটি গুরুত্বপূর্ণ সমস্যা হচ্ছে- বিলম্বে বিচার ও মামলা জট। আমাদের এসব সমস্যার সমাধান করতে হবে। জাস্টিস ডিলেট, জাস্টিস ডিনাইড -আমরা চাই না এ নীতি বাক্য আমাদের বিচার ব্যবস্থায় প্রচলিত থাকুক।