Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৬:৫৫ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক

নৌপথের জন্য বিশ্ব ব্যাংক দিচ্ছে ৩৬০ মিলিয়ন ডলার

বাংলাদেশ চট্রগ্রাম-ঢাকা-আশুগঞ্চ এবং সংযুক্ত রুটের পাশাপাশি ৯শ’ কিলোমিটার অভ্যন্তরীণ নৌপথের নাব্যতা স্বাভাবিক রাখতে বিশ্ব ব্যাংকের কাছ থেকে ৩৬০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা পাবে।

বাংলাদেশ সরকার এবং বিশ্ব ব্যাংকের মধ্যে আজ এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কার্যালয়ে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন এবং বিশ্ব ব্যাংকের বাংলাদেশ বিষয়ক কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফ্যান চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ আঞ্চলিক নৌপথ পরিবহন প্রকল্প-১ শিরোনামের এ প্রকল্পটি বাস্তবায়িত হলে পণ্য ও যাত্রী পরিবহনে সময় ও অর্থ খরচ কম হবে এবং জাতীয় ও আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধি পাবে। প্রকল্পের অধিনে পানগাঁও-এ একটি নতুন সাধারণ কার্গো টার্মিনাল নির্মিত হবে এবং আশুগঞ্জে বর্তমান কার্গো টার্মিনালটির উন্নয়ন করা হবে।

এ ছাড়া সদরঘাট, নারায়ণগঞ্জ, চাদপুর এবং বরিশালে নতুন ও বর্তমান টার্মিনালগুলোর উন্নয়ন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে সারা বছর নৌপথে যাত্রী ও পণ্য পরিবহন করা সম্ভব হবে।

এ প্রকল্পের অধীনে ১৪টি ল্যান্ডিং ঘাট নির্মিত হবে। এতে যাত্রী সাধারণ বিশেষ করে মহিলা যাত্রীদের জন্য টয়লেট সুবিধা ও ওয়েটিং রুম নির্মিত হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন অনুষ্ঠানে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে নদীমাতৃক দেশ হিসেবে বাংলাদেশে অভ্যন্তরীণ নৌপথ পণ্য ও যাত্রী পরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ফ্যান বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ পণ্য ও যাত্রী পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এতে বাংলাদেশে আন্ত-আঞ্চলিক বাণিজ্যিও বৃদ্ধি পাবে।

FOLLOW US: