Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:৪৯ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

‘নৈতিকতা বিচ্যুতিতে গোটা দেশই ক্ষতিগ্রস্ত হয়’- রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ অবকাঠামো উন্নয়ন খাতে কাজের মান নিশ্চিত করতে ভূমিকা পালন করার জন্য প্রকেশলীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ত্রুটিপূর্ণ নিম্ন মানের রাস্তা ও ভবন নির্মাণ কেবল জনগণের অর্থের অপচয়ই নয় বরং এতে জনগণের ভোগান্তি বৃদ্ধি পায়। দায়িত্ব পালনকালে নৈতিকতা বজায় রাখার নির্দেশ দিয়ে তিনি বলেন, নৈতিকতা থেকে বিচ্যুতি কেবল ব্যক্তি বা প্রতিষ্ঠানই বরং গোটা দেশই ক্ষতিগ্রস্ত হয়।

আজ এখানে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) চত্বরে আইইবি’র ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকীর উদ্বোধনী অধিবেশনে রাষ্ট্রপতি এ কথা বলেন।

আইইবি সভাপতি ইঞ্জিনিয়ার কবির আহমেদ ভুইয়া, সাধারণ সম্পাদক মো. আবদুস সবুর এবং আইইবি ঢাকা সেন্টার চেয়ারম্যান মেজবাহুর রহমান অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ।

রাষ্ট্রপতি বলেন, এটি দুঃখজনক হলেও সত্য, প্রায়ই সংবাদপত্রে ত্রুটিপূর্ণ নিম্নমানের সড়ক ও ভবন নির্মাণের খবর প্রকাশিত হয়। তেমনি রডের বদলে বাঁশ ব্যবহৃত হচ্ছে এমন খবর ছাপা হয়েছে। কাজের মান নিশ্চিত করতে অবশ্যই আপনাদের ভূমিকা পালন করতে হবে। কারণ, কিছু অসৎ লোকের কারণে আপনাদের সুনাম বিনষ্ট হচ্ছে।

প্রকৌশলীদের প্রতি দেশ ও জাতির বিশাল প্রত্যাশা রয়েছে, এ কথা স্মরণ করিয়ে দিয়ে রাষ্ট্রপতি বলেন, পরিবেশ বান্ধব এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সক্ষম অবকাঠামো নির্মাণে অবশ্যই আপনাদের ভূমিকা রাখতে হবে। খাদ্য ও জ্বালানি নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলার ক্ষেত্রেও প্রকৌশলীদের অবশ্যই কার্যকর ভূমিকা রাখতে হবে।

রাষ্ট্রপতি বলেন, প্রকৌশলীরা উন্নয়নের মূল স্থপতি। আপনাদের মনে রাখতে হবে যে, আপনার এই অবস্থানে আসার ক্ষেত্রে সাধারণ মানুষের অবদান রয়েছে। এখনই হচ্ছে জনগণের পাওনা ফেরত দেয়ার সঠিক সময়। তাই, আপনাদেরকে সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশকে বিশ্বে রোল মডেল হিসেবে বিবেচনা করা হচ্ছে এবং দেশ সকল বাধা অতিক্রম করে দ্রুত এগিয়ে যাচ্ছে। সরকারের উন্নয়ন ব্যয় প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। প্রত্যাশিত অর্থনৈতিক প্রবৃদ্ধি হার অর্জন করার লক্ষ্যে সরকারের উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়ন ত্বরান্বিত করা প্রয়োজন। তিনি উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য সরকারের সঙ্গে একত্রে কাজ করার জন্য প্রকৌশলীদের প্রতি আহবান জানান।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, প্রকৌশলীরা তাদের জ্ঞান, মেধা, সৃষ্টিশীলতা ও শ্রম দিয়ে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করবেন। তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবো।