ব্রেকিং নিউজ

রাত ১:০৮ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

‘নিহত ‘জঙ্গিদের’ মধ্যে তিনজনের পরিচয় মিলেছে’

রাজধানীর কল্যাণপুরে ‘জঙ্গি আস্তানায়’ পুলিশের অভিযানে নিহত ৯ জনের মধ্যে তিনজনের পরিচয় পাওয়া গেছে।

তারা হলেন, সাজ্জাদ রউফ অর্ক, হাসান জোবায়ের ও সাব্বিরুল হক।

ডিএমপি’র উপ-কমিশনার (ডিসি, মিডিয়া) মো. মাসুদুর রহমান গণমাধ্যমকে জানান, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত নিহতদের ছবি দেখে তাদের বাবা-মা পুলিশের সঙ্গে যোগাযোগ করেছে। এসব পরিবারের সদস্যরা তাদের ছবি দেখে সনাক্ত করেন এবং তারা তাদেরকে স্বজন বলে দাবি করেন।

তিনি জানান, বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য তাদের ডিএনএ টেস্ট ও ফিঙ্গারপ্রিন্ট পরীক্ষা করে দেখা হবে।

মো. মাসুদুর রহমান জানান, সাজ্জাদ রউফ অর্ক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। চলতি বছরের ৬ ফেব্রুয়ারি অর্ক নিখোঁজ রয়েছে উল্লেখ করে ভাটারা থানায় একটি সাধারন ডারেরী (জিডি) করা হয়। তিনি বসুন্ধরা আবাসিক এলাকায় ভাড়া থাকতেন। সাজ্জাদ মানিকগঞ্জের তৌহিদ রউফের ছেলে।

কল্যানপুরে নিহত আরেক জঙ্গী সদস্য জোবায়ের বাড়ী নোয়াখালী। তিনি নোয়াখালীর সদরের পশ্চিম মাইজদী গ্রামের আব্দুল কাইয়ুমের ছেলে। ৩ ভাই ২ বোনের মধ্যে তিনি সবার বড় এবং নোয়াখালী সরকারী কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র।

সারাদেশে নিখোঁজের তালিকায় নোয়াখালীর ছয় যুবকের নাম প্রকাশ করা হয়। গত সোমবার পুলিশের চট্টগ্রাম ডিআইজি রেঞ্জ অফিস থেকে প্রকাশিত তালিকায় জোবায়েরের নামও ছিলো। তিনি র‌্যাবের নিখোঁজের তালিকাভূক্ত একজন।

নিহত ৯ জঙ্গীর ছবি আজ পত্রিকায় প্রকাশিত হওয়ার পর তার পিতা আবদুল কাইয়ুম জোবায়েরকে সনাক্ত এবং সকালে সুধারাম থানা পুলিশকে ঘটনাটি অবহিত করেন।
এ সময় তিনি ঢাকা থেকে পুত্রের লাশ আনার ব্যাপারে পুলিশের সহযোগীতা কামনা করেন।

তিনি জানান, তার ছেলে ইসলামী ছাত্র শিবিরের কর্মী ছিল। একই এলাকার এক জামায়াত নেতা তাকে জঙ্গী হতে সক্রিয়ভাবে প্রলুব্ধ করেছে ।

জোবায়ের জামায়াত পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান আল্ ফারুক একাডেমীতে লেখাপড়া করতো। সেখানে ছাত্র শিবিরের রাজনীতির সাথে যুক্ত হওয়ার সম্ভাবনা দেখে তাকে ওই প্রতিষ্ঠান থেকে নিয়ে এসে নোয়াখালী জিলা স্কুলে ভর্তি করা হয়।

আবদুল কাইয়ুম জানায়, ‘গত ১০ রমজান থেকে সে নিখোঁজ রয়েছে।’

গত ১২ জুলাই এ ব্যাপারে তিনি সুধারাম থানায় একটি সাধারন ডায়েরী করেন।

এ ছাড়া সাব্বিরুল হকের বাড়ি চট্টগ্রাম জেলার বুড়ুংছড়া সুলগাজী এলাকায়। তার বাবার নাম আজিজুল হক। তিনি চট্টগ্রাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।

মঙ্গলবার ভোরে রাজধানীর কল্যাণপুরে জাহাজ বিল্ডিং নামে একটি ভবনের ‘জঙ্গি আস্তানায়’ অভিযান চালায় পুলিশ। এ অভিযানে ৯ ‘জঙ্গি’ নিহত হয়। তাদের লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে রয়েছে।