Press "Enter" to skip to content

নিষেধাজ্ঞার প্রতিবাদে ইরানজুড়ে মার্কিনবিরোধী বিক্ষোভ

সোমবার থেকে ইরানের বিরুদ্ধে কার্যকর হয়েছে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা। এ নিয়ে ইরানজুড়ে চলছে মার্কিনবিরোধী লাগাতার বিক্ষোভ। তেহরানে মার্কিন দূতাবাস ঘেরাও করেও বিক্ষোভ করেছেন ইরানি জনগণ।

তিন বছর আগে হওয়া ছয় জাতির চুক্তিকে ভঙ্গ করে সম্প্রতি যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ইঙ্গিত দিয়ে আসছিল বেশ কিছু দিন ধরেই। পুনরায় বহাল করা এ নিষেধাজ্ঞায় সাত শতাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান, নৌযান, উড়োজাহাজ ছাড়াও থাকছে বৃহৎ ব্যাংক, জাহাজ ও তেল রফতানিকারক প্রতিষ্ঠানগুলো।

ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এটি হতে যাচ্ছে ইরানের ওপর আরোপ করা ‘সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা’।

অন্যদিকে সোম ও মঙ্গলবার নিজেদের সামরিক সক্ষমতা জানান দিতে আকাশে সামরিক মহড়ার আয়োজন করছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় পাল্টা জানিয়েছে, তারা ট্রাম্প প্রশাসনের এসব নিষেধাজ্ঞায় উদ্বিগ্ন নয়।

উল্লেখ্য, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, চীন ও রাশিয়া এ ছয় বিশ্বশক্তির সঙ্গে করা পরমাণু চুক্তির সুবাদে যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে এসব নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল।

স্বাক্ষরিত ওই জেসিপিও এ চুক্তিতে তেহরানের পরমাণু কর্মসূচির লাগাম টানার শর্তে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রতিশ্রুতি ছিল, যা এবার ভঙ্গ করছে ট্রাম্প প্রশাসন।

Mission News Theme by Compete Themes.