Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:২২ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

‘নির্লজ্জ’ রিজার্ভ চুরির তদন্ত চায় মার্কিন কংগ্রেস ম্যান

নিউইয়র্কের কংগ্রেসওম্যান ক্যারোলিন মালোনি নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের একাউন্ট থেকে ৮০০ কোটি টাকা চুরির ঘটনা তদন্তের দাবি জানিয়েছেন।  এ খবর নিউইয়র্ক পোস্টের ।মঙ্গলবার মালোনি ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্ট উইলিয়াম ডুডলির নিকট পাঠানো এক চিঠিতে প্রশ্ন করেন, ফেডারেল ব্যাংক পরের ৩০ থেকে ৩৫ টি ট্রান্সফার অর্ডার ব্লক করলেও কেন প্রথম ৫ টি অর্ডার ব্লক করেনি।তিনি আরো জানতে চান, পরের ৩৫ টি অর্ডারের বেলায় ফেডারেল রিজার্ভ বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা করলেও কেন প্রথম ৫ টি অর্ডারের জন্য চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষা করেনি।

মালোনি বলেন, নিউইয়র্ক ফেডারেল রিজার্ভে বাংলাদেশ ব্যাংকের একাউন্ট থেকে লজ্জাজনক চুরির ঘটনা ফেডারেল রিজার্ভের ওপর অন্যান্য দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলোর আস্থা ও আন্তর্জাতিক আর্থিক লেনদেন ঝুঁকির মুখে ফেলবে।

তিনি আরো বলেন, এই চুরির ঘটনাটির পূর্ণাঙ্গ তদন্ত করে বের করতে হবে কিভাবে ওই দুর্বৃত্তরা ব্যাংকিং সিস্টেমকে অকেজো করেছিল । হ্যাকার ও সাইবার ক্রিমিনালের হাত থেকে রক্ষার জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনাবলীও তদন্তের মাধ্যমে খুঁজে বের করতে হবে।

https://maloney.house.gov/media-center/press-releases/maloney-presses-new-york-fed-for-answers-on-81-million-bangladesh-0