Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:১৫ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন,ফাইল ফটো।

নির্যাতিত শিশুর কাছে ক্ষমা চাচ্ছি : অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ায় শিশুরা যৌন নির্যাতনের শিকার হওয়ায় দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন জনগণের কাছে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন।

সোমবার রাজধানী কেনাবেরায় দেশটির পার্লামেন্টে দেয়া এক ভাষণে তিনি ক্ষমা প্রার্থনা করেন। এদিন প্রধানমন্ত্রীর আবেগময় ভাষণ শুনতে শত শত মানুষ জড়ো হন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিগত চার বছরের তদন্তে পাওয়া রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানে নিগ্রহের শিকার প্রায় ১০ হাজার শিশুর কাছে এ ক্ষমা চাওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমরা চূড়ান্তভাবে স্বীকার করলাম এবং আমাদের শিশুদের হারানো কান্নার মুখোমুখি হলাম।’ তিনি বলেন, আমরা অবশ্যই সেসব নির্যাতিত শিশুর কাছে নত হয়ে ক্ষমা চাচ্ছি।

অনুসন্ধানে জানা গেছে, গত ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন গির্জা, স্কুল ও স্পোর্টস ক্লাবে প্রায় আট হাজারের বেশি শিশুর যৌন নিগ্রহের প্রমাণ পাওয়া গেছে।

এ সময় মরিসন ভিকটিমদের যৌন নিগ্রহের কথা স্বীকার করে প্রাতিষ্ঠানিক ব্যর্থতার কথাও উল্লেখ করেন।

‘কেন ভিকটিম শিশু ও তাদের অভিভাবকদের কান্না উপেক্ষিত হল? কেন আমাদের বিচারব্যবস্থা অবিচারের অন্ধকারে ছিল। কেন এ নিয়ে আইন করতে দীর্ঘ সময় লাগল?’ এ প্রশ্ন তিনি জাতির কাছে বেশ ক্ষোভের সঙ্গেই রাখেন।।

বিরোধীদলীয় নেতা বিল শর্টেন পার্লামেন্টে বলেন, ‘অতীতের ভুলগুলো এখন আর শোধরানোর সুযোগ না থাকলেও এ ব্যাপারে আমরা দুঃখ প্রকাশ করতে পারি।