ব্রেকিং নিউজ

রাত ১২:৩৯ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

নির্বাচনে ৮ জনের প্রাণহানি, জাল ভোট-ব্যালট ছিনতাই-কেন্দ্র দখল

প্রাণহানি, জাল ভোট, ব্যালট ছিনতাই, কেন্দ্র দখলসহ ব্যাপক অনিয়মের মধ্য দিয়ে শেষ হলো পঞ্চম ধাপে ৭১৭ ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন।শনিবার সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে এখন গণনা চলছে।
এ ধাপের নির্বাচনে অন্তত ৮জন নিহত ও সহস্রাধিক আহত হয়েছে।নিহতরা হলেন- জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় মাজেদ (১৪), নুরুল ইসলাম (২০), নবীরুল ইসলাম (১৫), জিয়া (২৫; চট্টগ্রামের পটিয়ায় মোহাম্মদ ইয়াছিন (২৮), নোয়াখালীর বেগমগঞ্জে সৈয়দ আহমেদ (৪০) ও শাকিল আহমেদ এবং কুমিল্লার তিতাসে কামালউদ্দিন (৫০)।ইসি সূত্রে জানা গেছে, পঞ্চম ধাপে ৭১৭ ইউপিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ৩২ হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩২৫৪ জন, সাধারণ সদস্য পদে ২৭ হাজারের বেশি ও সংরক্ষিত সদস্য পদে ৭ হাজারের বেশি প্রার্থী রয়েছে।

ইতিমধ্যে ৪১ জন আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী ভোট ছাড়াই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। ওই সব পদ বাদে বাকিগুলোতে নির্বাচন হবে।

এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ১৫টি দলের প্রার্থী রয়েছে। ২টিতে আওয়ামী লীগ ও ১০০টিতে বিএনপির কোনো প্রার্থী নেই।

ইসির কর্মকর্তারা জানান, প্রথম চার ধাপের মতোই পঞ্চম ধাপের নির্বাচন উপলক্ষে একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতিটি ভোট কেন্দ্রে কমপক্ষে ২০ জন পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। তবে এবার আইনশৃংখলা বাহিনীকে সতর্কতামূলক অবস্থায় থাকার নির্দেশনা দেয়া হয়েছে।