ব্রেকিং নিউজ

বিকাল ৪:১৭ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা,ফাইল ফটো

‘নির্বাচনে প্রতিযোগিতা কোন রিয়েলিটি শো নয়’- ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করে বলেছেন, প্রেসিডেন্ট পদের জন্যে প্রতিদ্বন্দ্বিতা কোন ‘রিয়েলিটি শো’ নয়। তিনি ট্রাম্পের অতীতের সকল রেকর্ড খুঁটিয়ে পর্যবেক্ষণের আহ্বান জানান।

বিভক্ত রিপাবলিকানদের তার সমর্থনে ঐক্যবদ্ধ করার ট্রাম্পের প্রচেষ্টার প্রেক্ষাপটে ওবামা এ কথা বলেন।

এদিকে রিপাবলিকান দলের মনোনয়ন দৌড় থেকে অন্য প্রার্থীরা সরে দাঁড়ানোয় ট্রাম্পের প্রার্থিতা এখন অনেকটাই নিশ্চিত। তবে তিনি তার পেছনে সকল বিপাবলিকানকে জড়ো করতে পারবেন কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে।

ট্রাম্পের প্রার্থিতা এবং রিপাবলিকান দলের বিভক্তি নিয়ে প্রশ্ন করা হলে ওবামা শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিকদের কাছে এ যাবতকালের সবচেয়ে মোক্ষম মন্তব্যটি করেন। ওবামা বলেন, আমরা একটা গুরুত্বপূর্ণ সময়ের মধ্যদিয়ে যাচ্ছি। প্রেসিডেন্ট পদের জন্যে প্রতিদ্বন্দ্বিতাও খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটি কোন বিনোদন নয়, নয় কোন রিয়েলিটি শো।’

তিনি বলেন, ‘প্রত্যেক প্রার্থীরই যথাযথ অবস্থান এবং তাদের নিয়ে সত্যিকারের সমীক্ষা থাকা উচিত।’

ওবামা বলেন, ট্রাম্প যে দীর্ঘ সময় পাড়ি দিয়ে এসেছেন তা খুঁটিয়ে দেখার প্রয়োজন আছে। আর আমি মনে করি অতীতে তিনি যেসব মন্তব্য করেছেন তাও গুরুত্বসহকারে দেখা প্রয়োজন।

ট্রাম্প তার প্রচারণা শুরুর প্রথম থেকেই নানা বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হন। বিশেষ করে মুসলমানদের আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করার মতো মন্তব্য করেন।

ধনকুবের ট্রাম্প রিয়েল এস্টেটের ব্যবসায়ী এবং টিভি শো ‘দ্য অ্যাপ্রেনটিস’এর দীর্ঘদিনের স্টার ছিলেন।

উল্লেখ্য তার আকস্মিক রাজনৈতিক উত্থান গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।