ব্রেকিং নিউজ

বিকাল ৫:২০ ঢাকা, শুক্রবার  ১৭ই আগস্ট ২০১৮ ইং

তোফায়েল আহমেদ
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ফাইল ফটো

নির্বাচনকালীন সরকারে থাকতে পারবে না ‘বিএনপি’

নির্বাচিত প্রতিনিধিরাই নির্বাচনকালীন সরকারে প্রতিনিধিত্ব করবেন, বিএনপির প্রতিনিধি থাকার কোন সুযোগ নেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ।

তিনি বলেন, ‘যারা নির্বাচিত প্রতিনিধি আছেন তারাই নির্বাচনকালীন সরকারে প্রতিনিধিত্ব করবেন। সেখানে বিএনপির প্রতিনিধি থাকার কোন সুযোগ নেই। কারণ বর্তমান সংসদে বিএনপির কোন প্রতিনিধিত্ব নেই।’

তোফায়েল আহমেদ আজ রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়োর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

ঝ্যাং জুয়োর সঙ্গে মতবিনিময়ের সময় আগামী জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমি তাকে (ঝ্যাং জুয়ো) বলেছি সকল দলের অংশগ্রহণে আগমী নির্বাচন অনুষ্ঠিত হবে। এটা আমার বিশ্বাস। কারণ বিএনপি ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ না করে যে ভুল করেছে সেটা আর তারা করবে না।’

তিনি বলেন, নির্বাচনে না গিয়ে আন্দোলনের পথ বেছে নিলে বিএনপি গভীর সংকটে পড়বে এবং তা উপলব্ধি করেই তারা এখন ২০১৩, ১৪ এবং ১৫ সালের মতো জ্বালাও- পোড়াও কর্মসূচির দিকে যাচ্ছে না।

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে কোনো সংলাপ হবে কিনা- জানতে চাইলে তোফায়েল আহমেদ বলেন, আগামী নির্বাচন নিয়ে বিএনপির সাথে সংলাপের কোনো সম্ভাবনা নেই। যখন সংলাপের প্রয়োজন ছিল তখন তাদের আমন্ত্রণ জানানো হয়েছিল কিন্তু আসেননি।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী আগামী ডিসেম্বরের শেষে বা জানুয়ারির প্রথম দিকে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন। তখন নির্বাচনকালীন সরকার শুধু রুটিন কাজ সম্পাদন করবে। কিন্তু কোনো রকম নির্বাহী ক্ষমতা ব্যবহার করবে না।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সরকারের ভাবনা কী- এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা আদালতের বিষয়। এখানে সরকারের কোনো হাত নেই।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতারে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সাংবাদিকদের ওপর হামলার ঘটনা অত্যন্ত দুঃখজনক ও ন্যক্কারজনক ঘটনা। এই ঘটনা যারাই ঘটিয়েছে, সরকার তাদেরকে খুঁজে বের করতে কার্পণ্য করবে না।

অতিদ্রুতই বাজারে পেঁয়াজের দাম কমে যাবে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতে অতিবৃষ্টির কারণে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। বাজারে তার একটা প্রভাব এবং ঈদের একটা প্রভাব পড়েছে। আশা করছি, ঈদের পর পেঁয়াজের দাম কমে যাবে।