Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১১:০০ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

ডেমোক্রেটরা
নিম্নকক্ষে বিজয়ে ডেমোক্রেটদের উদযাপন। ছবি-এবিসি নিউজ

নিম্নকক্ষে নিয়ন্ত্রণ হারালেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষে নিয়ন্ত্রণ হারায় রিপাবলিকানরা। মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার সকাল পর্যন্ত মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এরপর গণনা শুরু হলে দেখা যায়, ট্রাম্পের দল রিপাবলিকানদের আইনসবার উচ্চক্ষ সিনেটে ইতোমধ্যে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে সক্ষম হয়েছে। তবে নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বিরোধী ডেমোক্রেটরা। এর আগে দুই কক্ষেই রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ ছিল।

এবার হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪৩৫টি আসনের সবক’টিতেই ভোট হয়েছে। এছাড়া সিনেটের ৩৫টি এবং ৩৬টি অঙ্গরাজ্যের ৩৯টি গভর্নর পদেও ভোট হয়েছে। সিনেটে ৫১-৪৯ ব্যবধানে এর আগে সংখ্যাগরিষ্ঠ ছিল রিপাবলিকানরা। এই নির্বাচনে ৩৫ সিনেট আসনের ২৬টিই ছিল ডেমোক্রেটদের দখলে। তাই তাদের জন্য বিষয়টি চ্যালেঞ্জিংই ছিল।

সেই চ্যালেঞ্জ মোকাবেলা করে ডেমোক্রেটরা সিনেটের নিয়ন্ত্রণ নিতে পারেনি। কারণ ইতোমধ্যে সিনেটে ৫১টি আসন রিপাবলিকানদের নিশ্চিত হয়েছে বলে যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে। সেখানে ডেমোক্রেটদের আসন দাঁড়িয়েছে এ পর্যন্ত ৪৫টি। বাকি ৪টি আসনের ফলাফল এখনও পাওয়া যায়নি।

তবে আইনসভার নিম্নকক্ষে যে ট্রাম্পের দল নিয়ন্ত্রণ হারিয়েছে। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী ৫৩৫ আসনের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ ২১৯ আসন ইতোমধ্যেই নিশ্চিত করেছে। যেখানে রিপাবলিকানদের অর্জন ১৯৩টি। বাকি ২৩ আসনের ফলাফল এখনো ঘোষণা হয়নি।

এটি হলে গত আট বছরের মধ্যে প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে আধিপত্য পাবে ডেমোক্রেটরা। এতে ডেমোক্রেটরা হাউস কমিটির মাধ্যমে প্রেসিডেন্টের বিরুদ্ধে নতুন তদন্ত শুরু করতে পারবে। এছাড়া রিপাবলিকান বিল আটকে দিতে এবং সম্ভবত প্রেসিডেন্টকে ইমপিচের প্রস্তাবও কংগ্রেসে উত্থাপন করতে পারবে।