Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১:০৬ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

নিজামীর রিভিউ: রায় বৃহস্পতিবার

একাত্তরের মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ পিটিশনের রায় বৃহস্পতিবার। মঙ্গলবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এই দিন ধার্য করে।

রিভিউ পিটিশনের শুনানিতে নিজামীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারলে মাহবুবে আলম।

গত ৩ এপ্রিল রিভিউ পিটিশন শুনানির জন্য কার্যতালিকায় আসে। কিন্তু আসামি পক্ষ ৬ সপ্তাহ সময় চেয়ে আবেদন করলে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এক সপ্তাহ সময় মঞ্জুর করে। সেই মোতাবেক গত ৭ এপ্রিল রিভিউ পিটিশন শুনানির জন্য আবার কার্যতালিকায় আসে। ওইদিনও আসামিপক্ষ সময় চেয়ে আবেদন দাখিল করেন। আপিল বিভাগ সময় মঞ্জুর করে ৩ মে শুনানির জন্য দিন ধার্য করে দেয়।

বুদ্ধিজীবী নিধনসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেয় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১। ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের ওই রায় বহাল রাখে আপিল বিভাগ। আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৫ মার্চ প্রকাশ পায়। রায় প্রকাশের পর গত ২৯ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিভিউ পিটিশন দাখিল করেন নিজামীর আইনজীবীরা।