ব্রেকিং নিউজ

রাত ৮:১২ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

নিজস্ব নিরাপত্তা বলয় তৈরির পরামর্শ ‘আইজিপির

পুলিশি নিরাপত্তার পাশাপাশি প্রত্যেককে নিজস্ব নিরাপত্তা বলয় তৈরি করতে পরামর্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক একেএম শহিদুল হক। তিনি বলেছেন, জনসাধারণের এ ধরণের উদ্যোগে পুলিশের সহযোগিতা থাকবে।

গতকাল সন্ধ্যায় রাজধানীর কলাবাগানে আততায়ীর হাতে নিহত মার্কিন মিশনের কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু তনয় হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এ পরামর্শ দেন। আইজিপি শহীদুল হক বলেন, হত্যাকাণ্ডটি সুপরিকল্পিত বলে মনে হচ্ছে। খুনিরা অনেক দিন ধরে রেকি করে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে মনে হচ্ছে। এক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, সাম্প্রতিক হত্যাকাণ্ডের সঙ্গে এই হত্যার ধরণ এক মনে হলেও একটির সঙ্গে আরেকটিকে মেলানো যাবে না।

তিনি বলেন, প্রতিটি অ্যাপার্টমেন্ট বা স্বতন্ত্র বাড়ির সবাইকে সিসিটিভি লাগানোর জন্য অনুরোধ করা হয়েছে। প্রতিটি মহল্লার সমিতির সঙ্গে বৈঠক করেছি, সিসিটিভি লাগানোর জন্য অনুরোধ করেছি। কিন্তু সবাই যদি সিসিটিভি না লাগায়, তাহলে তাদের বাধ্য করা যায় না। বাধ্য করতে হলে সরকারকে আইন করতে হবে।

শহীদুল হক বলেন, আমাদের প্রত্যেকের নিরাপত্তা, প্রতিবেশীর নিরাপত্তা, এলাকার নিরাপত্তা দেখতে হবে। ঘরে ঘরে পাহারা দিয়ে পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী পারবে না। নিজস্ব নিরাপত্তাব্যবস্থা, বলয় তৈরি করতে হবে। তবে আমরা পাশে থাকবো। আইন শৃঙ্খলা বাহিনী পাশে থাকবে।

সোমবার সন্ধ্যায় কলাবাগানের বাসায় মার্কিন মিশন কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু তনয়কে কুপিয়ে হত্যা করে আততায়ীরা। এখন পর্যন্ত এ ঘটনায় কাউকে আটক বা গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। বিশ্বমিডিয়ায় আলোচিত এ ঘটনার নিন্দা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি। বাংলাদেশে দায়িত্ব পালন করা বৃটেনের সাবেক রাষ্ট্রদূত রবার্ট গিবসনও এ বার্তায় এ ঘটনার নিন্দা জানিয়েছেন।