Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:১৯ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক, ফাইল ফটো

নিখোঁজ যুবকদের বিষয়টি তদন্ত হচ্ছে : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, সম্প্রতি কয়েক যুবক নিখোঁজ হওয়ার বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে। এর প্রতিবেদন না পাওয়া পর্যন্ত এ বিষয়ে কোন কথা বলা ঠিক হবে না।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত এক সেমিনারে তিনি আজ এ কথা বলেন।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার কমিশন এ সেমিনারের আয়োজন করে।

বিয়ের বয়স সংক্রান্ত বিষয়ে আইনমন্ত্রী বলেন, মেয়েদের সর্বনিম্ন ১৮ আর ছেলেদের সর্ব নিম্ন ২১ বছরের বিধান রেখেই আইন করা হচ্ছে। তবে একটি আইনের পূর্নাঙ্গতা তখনই পায় যখন তার বিধিগুলো ঠিক থাকে। এ আইনে তেমনই একটি প্রহিবিশন রাখা হয়েছে। যাতে বিশেষ কোন পরিস্থিতি থেকে উত্তোরনের জন্যও রুলস থাকবে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, প্রত্যেকের নিজ নিজ মানবাধিকারের বিষয়ে সচেতন থাকতে হবে।

কোনো ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা আইনশৃঙ্খলাবাহিনীকে জানাতে হবে। কাউকে গ্রেফতারের আগে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের অবশ্যই পরিচয় দিতে হবে। পরিচয় না দিয়ে গ্রেফতার করতে গেলে সামাজিকভাবে প্রতিরোধ গড়ার আহ্বান জানান তিনি।

নিখোঁজ ব্যক্তিদের বিষয়ে কমিশনের চেয়ারম্যান বলেন, এতদিন নিখোঁজ থাকা উদ্বেগের বিষয়। এর যৌক্তিক সমাধান হওয়া দরকার। এজন্য উচ্চ আদালতের যে নির্দেশনা রয়েছে তা বাস্তবায়নের তাগিদ দেন তিনি।

সেমিনারে মানবাধিকার ও সংবিধান নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দেশের সংবিধান প্রনয়ণ কমিটির অন্যতম সদস্য ও বিশিষ্ট আইনজীবী আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম ।

FOLLOW US: