ব্রেকিং নিউজ

রাত ১:৫৯ ঢাকা, বুধবার  ২০শে জুন ২০১৮ ইং

নিউইয়র্কে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠক

pm25-9-1নিউইয়র্কে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার নিউইয়র্কের ম্যানহাটনের ওয়ালডর্ফ অ্যাস্টোরিয়া হোটেলে বাংলাদেশ ও ভারতের এ দুই প্রধানমন্ত্রীর মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
প্রধানমন্ত্রীর একজন মুখপাত্র জানিয়েছেন,  নরেন্দ্র মোদি সার্কভুক্ত দেশ সমূহের নেতৃবৃন্দের মধ্যে আরও বেশি অনানুষ্ঠানিক মতবিনিময়ের ওপর জোর দেন।
তিনি (মুখপাত্র) জানান, উভয় প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে সম্প্রতি সম্পাদিত স্থল যোগাযোগ চুক্তি বাস্তবায়নের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। মোদি এই চুক্তিকে বিশ্বের অন্যান্য দেশের জন্য একটি মডেল হিসেবে অভিহিত করেন। এই চুক্তি বাস্তবায়নে বাংলাদেশ পক্ষ, বিশেষত সে দেশের সরকারি কর্মকর্তারা, যে তৎপরতা দেখিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী তার প্রশংসা করেন।
বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এবং প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা, মশিউর রহমান ও গওহর রিজভী। ভারতীয় পক্ষে মোদিকে সহায়তা করেন সে দেশের পররাষ্ট্রসচিব ও অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।
মোদি বলেন, ‘কূটনৈতিক প্রটোকল বাদ দিয়ে আমাদের মধ্যে যোগাযোগ বাড়ানো উচিত।’
শেখ হাসিনা বলেন, ভারত-বাংলাদেশ স্থল চুক্তির ফলে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল-বা তথাকথিত “বিবিআইএন” দেশ সমূহ-সবাই উপকৃত হবে। হাসিনা বলেন, কোনো ক্ষেত্রে মতানৈক্য দেখা দিলে আলাপ-আলোচনার মাধ্যমে তা অনায়াসেই সমাধান সম্ভব।