ব্রেকিং নিউজ

সকাল ৮:২৫ ঢাকা, শুক্রবার  ২০শে জুলাই ২০১৮ ইং

পাতাল রেল
নিউইয়র্কের পাতাল রেল

নিউইয়র্কে জিহাদিদের আক্রমণ পরিকল্পনা ব্যর্থ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের টাইমস স্কোয়ার এবং পাতাল রেলে আক্রমণ চালানোর জন্য জিহাদিদের একটি কথিত পরিকল্পনা ব্যর্থ করে দেয়া হয়েছে। কর্মকর্তারা বলছেন ছদ্মবেশী একজন এফবিআই এজেন্ট এ ক্ষেত্রে ভুমিকা রেখেছে।

এই আক্রমণের পরিকল্পনার সাথে জড়িত থাকার জন্য যুক্তরাষ্ট্রে একজন, এবং পাকিস্তানে ও ফিলিপাইনে অন্য দুজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ‘ইসলামিক স্টেটের নামে আক্রমণ চালানোর পরিকল্পনা করার অভিযোগ আনা হয়েছে।

জানা গেছে, একজন সন্দেহভাজন আক্রমণকারী বলেছে যে তারা ‘দ্বিতীয় ৯/১১’ ঘটাতে চেয়েছিল।

পরিকল্পনায় ছিল নিউইয়র্কের টাইমস স্কোয়ার এবং পাতাল রেলে বোমা বিস্ফোরণ ঘটানো, এবং বিভিন্ন গানের অনুষ্ঠানে আসা শ্রোতাদের ওপর গুলি চালানো। প্যারিসের বাটাক্লান কনসার্ট এবং বেলজিয়ামের মেট্রোর ওপর আক্রমণ থেকে অনুপ্রাণিত হয়ে রমজান মাসে এ হামলার পরিকল্পনা করেছিল তারা। চ্যাট এ্যাপ ব্যবহার করে এই তিন জন পরিকল্পনাটি করে।

আ্ক্রমণের পরিকল্পনাটি ধরা পড়ে গত বছর, তবে এ কথা প্রকাশ হয়েছে শুক্রবার। ইসলামিক স্টেটের সমর্থক সেজে একজন এফবিআই এজেন্ট ওই তিনজনের সাথে যোগাযোগ করেন এবং আক্রমণটি ঠেকিয়ে দেন।

গ্রেফতারকৃতরা হচ্ছেন আবদুলরহমান আলব বাহনাসাবি – যিনি নিউইয়র্কে আটককৃত কানাডীয় নাগরিক, পাকিস্তানে থাকা মার্কিন নাগরিক তালহা হারুন, এবং ফিলিপিনের রাসেল সালিচ। এদের গত বছরই বিভিন্ন সময় আটক করা হয়।

আবদুলরহমান আলব বাহনাসাবি সেই ছদ্মবেশী এফবিআই এজেন্টকে টাইমস স্কোয়ারের একটি ছবি পাঠায়, এবং বলে ‘আমাদের একটা গাড়ি বোমার খব দরকার’। তার ইচ্ছে ছিল ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরে টুইনটাওয়ারে বিমান হামলার মতোই আরেকটি ঘটনা ঘটানো, বলা হয় অভিযোগে। ওই আক্রমণে প্রায় ৩ হাজার লোক নিহত হয় এবং এর পর তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ তার ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ শুরু করেন – যার অংশ হিসেবে আফগানিস্তান ও ইরাকে আক্রমণ চালানো হয়।

এফ বি আই এজেন্টকে তালহা হারুণ বলেছিল, পাতাল রেল একটা ‘চমৎকার লক্ষ্যবস্তু’ হবে, এবং তাদের গুলি শেষ হয়ে গেলে আত্মঘাতী ভেস্ট বিস্ফোরণ ঘটানো হবে।

নিউইয়র্কের টাইমস স্কোয়ারে এ আগেও বোমা হামলার চেষ্টা হয়েছিল। -বিবিসি