Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৩৯ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

নারী উদ্যোক্তা উন্নয়নে এগিয়ে আসার আহবান

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান নারী উদ্যোক্তা উন্নয়নে সরকারি প্রচেষ্টার পাশাপাশি বেসরকারি খাতকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
এ ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের সংগঠনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।
গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে বেসরকারি সংস্থা ‘ফর দ্য উইমেন, বাই দ্য উইমেন’ অয়োজিত তৃণমূল এসএমই উদ্যোক্তাদের প্রশিক্ষণ কোর্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।
গভর্নর বলেন, নারীদের সামান্য অংশই অর্থনীতির মূল স্রোত বা স্বীকৃত অর্থনৈতিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত। দেশের এ বৃহৎ মানবসম্পদকে উৎপাদনশীল ও আয় উৎসারী কর্মকান্ডে নিয়োজিত করা না গেলে টেকসই অর্থনৈতিক অগ্রগতি সম্ভব নয়। তাই আমাদের নারীদের উৎপাদনশীল কর্ম ও আর্থিক অন্তর্ভুক্তিতে সম্পৃক্তকরণ, নারীর অর্থনৈতিক, প্রশাসনিক ও আইনগত অধিকার নিশ্চিতকরণ করতে হবে।
তিনি বলেন, নারীর স্বকর্মসংস্থান উদ্যোগ গ্রহণে উদ্বুদ্ধ করার মাধ্যমে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ ব্যাংক কয়েক বছর ধরে নিরলসভাবে কাজ করছে। নারী উদ্যোক্তাদের জন্যে নিবেদিতপ্রাণ বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও স্টেক হোল্ডারও এ কাজে বাংলাদেশ ব্যাংকের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করছে।
আতিউর বলেন, সাম্প্রতিক বছরগুলোতে কেন্দ্রীয় ব্যাংক নারী উদ্যোক্তা উন্নয়নে বেশকিছু পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করেছে, যা দেশে-বিদেশে ব্যাপক প্রশংসা পেয়েছে। বাংলাদেশ ব্যাংকের নারীবান্ধব উদ্যোগের ফলে বিগত বছরগুলোতে নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ সাফল্য এসেছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি ভবিষ্যতেও এসএমই উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের সাহায্যের হাত প্রসারিত থাকবে বলে মন্তব্য করেন।
প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন জেলা থেকে প্রায় ৩০ জন এসএমই উদ্যোক্তা অংশগ্রহণ করেছে।