ব্রেকিং নিউজ

বিকাল ৪:৪৬ ঢাকা, মঙ্গলবার  ১১ই ডিসেম্বর ২০১৮ ইং

তারানা হালিম
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম

নারীদের ‘স্বাস্থ্যসেবা’ বঞ্চিতের কারণ সামাজিক বাধা

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, অবহেলা, সামাজিক বাধা ও সচেতনতার অভাবে সারাদেশের নারীরা সঠিক স্বাস্থ্যসেবা বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, ‘কিডনি রোগ গভীরভাবে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সঙ্গে সম্পর্কিত। দেশে বর্তমানে প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক আছে। এসব ক্লিনিক থেকে সেবা গ্রহণের মাধ্যমে আমরা অনেক প্রাণ বাঁচাতে পারি।’

প্রতিমন্ত্রী আজ নগরীর কাকরাইলে আইডিইবি ভবনে ‘বিশ্ব কিডনি দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় বক্তৃতাকালে এ কথা বলেন।

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন (বিআরএ), কিডনি ফাউন্ডেশন এবং কিডনি সচেতনতা মনিটরিং ও প্রতিরোধ সোসাইটি (কেএএমপিএস) এ অনুষ্ঠানের আয়োজন করে।

তারানা হালিম কেএসপিএস-এর পরিসংখ্যান উদ্ধৃত করে বলেন, নারীদের কিডনি রোগে আক্রান্ত হবার হার ১৪ শতাংশ আর পুরুষের ক্ষেত্রে এ হার ১২ শতাংশ।

মন্ত্রী এ রোগের বিস্তার রোধে সচেতনতামূলক কর্মসূচি শুরু করার ওপর গুরুত্ব আরোপ করেন।

নারীর উন্নয়ন ছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকারের প্রবীণ এবং গ্রামীণ অঞ্চলের স্বল্প আয়ের নারীদের পুনর্বাসনের একটি পরিকল্পনা রয়েছে।

কিডনি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর ডা. হারুন অর রশিদ, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. মো নজরুল ইসলাম, সংগঠনের সভাপতি প্রফেসর মোহাম্মদ রফিকুল ইসলাম, কেএএমপিএস সভাপতি এম এ সামাদ ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর নাসিমা সুলতানা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

শীর্ষ মিডিয়া