Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:২২ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবিঃ সংগৃহীত

নাগরিকত্ব বাতিল ইস্যুতে ট্রাম্পের বিপক্ষে স্পিকার

জন্মসূত্রে নাগরিকত্ব ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে অবস্থান নিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান।

এ পরিকল্পনার নিন্দা জানিয়ে তা প্রত্যাখ্যান করেছেন কংগ্রেসর এ শীর্ষ রিপাবলিকান রাজনীতিক। যুক্তরাষ্ট্রে জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব পাওয়ার নিয়ম বাতিল চান ট্রাম্প।

এ বিষয়ে শিগগিরই নির্বাহী আদেশ জারি করবেন বলেও হুশিয়ারি দিয়েছেন তিনি। ট্রাম্পের এ পরিকল্পনার তীব্র বিরোধিতা করে মঙ্গলবার কেনটাকি রেডিও স্টেশনকে এক সাক্ষাৎকারে পল রায়ান বলেন, কলমের এক খোঁচায় জন্মসূত্রে নাগরিকত্বের অধিকার বাতিল করতে পারেন না।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করা বেশির ভাগ মানুষই আইনগতভাবে মার্কিন নাগরিকত্ব পায়। যুক্তরাষ্ট্রের সংবিধান এবং আদালতের সিদ্ধান্তেই এ অধিকার সংরক্ষিত আছে। ট্রাম্প মঙ্গলবার এক্সিওস নিউজকে এক সাক্ষাৎকারে দেশে জন্মসূত্রে নাগিরকত্বের প্রচলিত নিয়ম বদলাতে কংগ্রেসের অনুমোদন না নিয়েই একতরফাভাবে নির্বাহী আদেশ জারি করবেন বলে জানান।

সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের মাটিতে জন্মগ্রহণকারী যে কারও স্বয়ংক্রিয়ভাবে মার্কিন নাগরিকত্ব পাওয়ার দিন শেষ হওয়া দরকার বলে তিনি মন্তব্য করেন। ট্রাম্প দাবি করেন, বিশ্বে আমরাই একমাত্র দেশ, যেখানে একজন ব্যক্তি আসেন, একটি সন্তান নেন আর এই সন্তান সব ধরনের সুযোগ-সুবিধাসহ ৮৫ বছরের জন্য মার্কিন নাগরিকত্ব পেয়ে যায়।

এটি হাস্যকর। এ নিয়ম শেষ করার সময় এসেছে। ট্রাম্পকে উদ্দেশ করে রায়ান বলেন, আপনি এ কাজ করতে পারেন না। নির্বাহী আদেশ দিয়ে জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব কেড়ে নেয়া যাবে না। ওবামা (সাবেক মার্কিন প্রেসিডেন্ট) যখন নির্বাহী আদেশ দিয়ে অভিবাসন আইন পরিবর্তনের চেষ্টা করেছিলেন, তখন আমরা তা পছন্দ করিনি।

আর কনজারভেটিভ দল হিসেবে আমরা সংবিধানে বিশ্বাসী।