ব্রেকিং নিউজ

সকাল ৯:২৩ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আবুল মাল আবদুল মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ফাইল ফটো

‘নতুন ভ্যাট আইন কার্যকর স্থগিত’

আগামী দুই বছরের জন্য নতুন মূল্য সংযোজন কর (মূসক) আইনের কার্যকারিতা স্থগিত করেছে সরকার। অভিন্ন হারে ১৫ শতাংশ ভ্যাট ধরে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের যে প্রস্তাব করা হয়েছিল, এতে সংশোধনী এনে আজ বুধবার জাতীয় সংসদে অর্থবিল-২০১৭ সংশোধিত আকারে পাশ করা হয়েছে।

এদিকে আজ সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সেখানে তিনি বলেন, ‘এ বারের বাজেটে আইনটি কার্যকর করার প্রস্তাব করা হয়েছিল। এ বিষয়ে সংসদ সদস্যগণ তাদের প্রাজ্ঞ মতামত দিয়েছেন। প্রধানমন্ত্রীও এই বিষয়ে পরামর্শ দিয়েছেন।এই প্রেক্ষিতে আমি মূসক আইনের কার্যকারিতা স্থগিতের প্রস্তাব করছি। আগের ধারাবাহিকতায় কিছু সংশোধন করে ২০১২ সালের আইনই গত চার বছর ধরে,যেভাবে পর্যায়ক্রমে বাস্তবায়িত হচ্ছে ঠিক তেমনিভাবে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবে।’

তিনি বলেন,কর আরোপ প্রক্রিয়ায় মূল্য সংযোজন কর একটি উত্তম পন্থা, এ কথা আমি আগেই বলেছি। ১৯৯১ সালে প্রণীত মূল্য সংযোজন কর আইনটি বহু সংশোধনীর পর অফলপ্রসু হয়ে পড়ায় ২০০৮ সালেই একটি নতুন মূসক আইন প্রণীত হয়। এটি নিয়ে প্রায় চার বছর আমরা নানা আলোচনা বিতর্ক চালিয়ে যাই। অবশেষে ২০১২ সালে আমরা নতুন আইন প্রণয়ন করি যা এই মহান সংসদে পাস হয়।এই আইনটির কার্যকারিতা কিন্তু ধাপে ধাপে বাড়ানো হয়েছে।এ বছর জাতীয় রাজস্ব বোর্ড পূর্ব প্রস্তুতি সম্পন্ন করেছে বিধায় এ বারের বাজেটে আইনটি কার্যকর করার প্রস্তাব করা হয়েছিল।

উল্লেখ্য,সব পণ্য বিক্রির ওপর অভিন্ন ১৫ শতাংশ হারে ভ্যাট ধরে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট গত ১ জুন জাতীয় সংসদে পেশ করেন অর্থমন্ত্রী।