ব্রেকিং নিউজ

বিকাল ৫:৩১ ঢাকা, বুধবার  ১৫ই আগস্ট ২০১৮ ইং

ফাইল ফটো

‘নতুন পে-স্কেল অনুমোদন: বেতন ৮২৫০ থেকে ৭৮০০০ টাকা’

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে মন্ত্রিসভায় অনুমোদন পেল অষ্টম পে-স্কেল। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন এই পে-স্কেলের অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুইঞা বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে বিষয়টি সাংবাদিকদের জানান।
সচিব জানান, নতুন বেতন কাঠামো জুলাই মাস থেকেই কার্যকর হয়েছে। নতুন এ কাঠামো অনুযায়ী সর্বনিম্ন বেতন হবে ৮ হাজার ২৫০ টাকা এবং সর্বোচ্চ ৭৮ হাজার টাকা।
জানা গেছে, মন্ত্রিসভায় অনুমোদন হওয়ার পরও পে-স্কেল চূড়ান্ত হতে অনেকগুলো কাজ করতে হবে। সেগুলো শেষ হতে আগামী অক্টোবর পর্যন্ত সময় লাগবে। তবে নতুন পে-স্কেল কার্যকর হবে জুলাই থেকেই। টাইম স্কেল ও সিলেকশন গ্রেড থাকছে না।
সচিব বলেন, নতুন পে-স্কেল অনুযায়ী নববর্ষ ভাতা চালু হবে। মূল বেতনের ২০ শতাংশ নববর্ষ ভাতা নির্ধারণ করা হয়েছে। বাড়ি ভাড়া ছাড়া সব ভাতা দেয়া হবে নির্ধারিত হারে। নতুন ভাতা কার্যকর হবে আগামী বছরের জুলাই থেকে। তাছাড়া, সরকারি সবাই কর্মচারী হিসেবে গণ্য হবে বলে জানান সচিব।
তিনি জানান, সশস্ত্র বাহিনীর প্রধানদের বেতন নির্ধারণ করা হয়েছে ৮৬ হাজার টাকা।
মোশাররাফ হোসাইন ভুইঞা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের গ্রেড অনুযায়ী বেতন পাবেন। তবে তাদের পদমর্যাদার দাবি পর্যালোচনা করতে বলা হয়েছে কমিটিকে।
তিনি জানান, পে-স্কেল অনুযায়ী বেতন বৃদ্ধির হার হবে গ্রেড ২০তম থেকে ষষ্ঠ ৫ শতাংশ, পঞ্চম গ্রেড ৪ দশমিক ৫, গ্রেড চতুর্থ ও তৃতীয় ৪ শতাংশ এবং গ্রেড দ্বিতীয় ৩ দশমিক ৭৫ শতাংশ।