ব্রেকিং নিউজ

রাত ১২:৫৭ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

দেশে বৃটিশ আইনগুলো ক্রটিপূর্ণ:ড. আকবর আলি

তত্ত্বাবধায়ক সরাকেরর সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেন, দেশে বিদ্যমান বৃটিশ ল’গুলো ত্রুটিপূর্ণ। তাই এ আইনের ব্যাপক পরিবর্তন দরকার। এ লক্ষ্যে ফৌজদারি কার্যবিধি, সাক্ষ্য আইন, দেওয়ানি কার্যবিধিসহ প্রয়োজনীয় সব আইন সময় ও বাস্তবাতার আলোকে সংশোধন করা প্রয়োজন।
তিনি আজ হিউম্যানিটি ফাউন্ডেশন আয়োজিত ‘বিভাগ পৃথকীকরণের সাত বছর’ র্শীষক আলোচনা সভায় এ কথা বলেন। সাংবাদিক মিজানুর রহমান খান এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আলোচনায় করেন মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও সাবেক বিচারপতি আমিরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, সুপ্রিমকোর্টের সাবেক রেজিস্ট্রার ইকতেদার আহমেদ, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম।
মামলা নিস্পত্তি করার ক্ষেত্রে তথ্য প্রকাশ করার সংস্কৃতি চালু করার মতামত রেখে আকবর আলি খান বলেন, মামলা দায়ের থেকে নিস্পত্তি হওয়া পর্যন্ত বিভিন্ন তথ্য প্রকাশ বিচরকদের মধ্যে একটা প্রতিযোগিতা সৃষ্টি করবে। যা বিচার ব্যবস্থায় একটা শুভ ফল বয়ে আনবে বলে মত দেন তিনি।
ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম বলেন, আইনের শাসন ও গণতান্ত্রিক চর্চা না থাকলে বিচারকগণ স্বাধীনভাবে কাজ করতে পারবেন না।
মিজানুর রহমান খান বলেন, বিচার বিভাগ পৃথকীকরণের ৭ বছর পূর্ণ হলেও মাসদার হোসেন মামলায় পৃথকীকরণের সুপারিশগুলো আজও বাস্তবায়িত হয়নি। তার প্রবন্ধে বিচার বিভাগ পৃথকীকরণে ৯টি সুপারিশ করেন তিনি।