ব্রেকিং নিউজ

বিকাল ৪:২৮ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

দেশে অধিক বিনিয়োগ করুণ, এনআরবি’র প্রতি গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান সকল সুবিধা নিয়ে বিনিয়োগ নিরাপদ ও লাভজনক করতে বাংলাদেশে আরো বিনিয়োগ করার জন্য অনাবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান মঙ্গলবার দুবাইয়ে হোটেল ক্রাউন প্লাজায় এনআরবি সেন্টারে আন্তর্জাতিক সম্মেলনে বক্তৃতাকালে বিভিন্ন খাতে বিশেষ করে সারাদেশে একশ’ অর্থনৈতিক জোনে বিনিয়োগকে স্বাগত জানিয়ে একথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিক জোন এই সকল খাতে এনআরবি’র বিনিয়োগকে স্বাগত জানাবে।
কেন্দ্রীয় ব্যাংকের প্রধান বলেন, কৃষি, সেবা এবং উৎপাদনমুখী সেক্টরে প্রবৃদ্ধি বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশে অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে।
তিনি গত অর্থ বছরে ৩.০ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠানোর জন্য সংযুক্ত আরব আমীরাতে বাংলাদেশীদের ভূমিকার প্রশংসা করেন।
ড. আতিউর রহমান বলেন, সংযুক্ত আরব আমীরাত ভিত্তিক এনআরবি ব্যবসায়ীরা বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ করেছে।
তিনি দেশের ভাবমূর্তি বৃদ্ধিতে কাজ করার জন্য অনাবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান জানান।
কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সান ফ্রান্সিস্কো থেকে দুবাই পৌঁছে এই সম্মেলনে যোগ দেন। তিনি সেখানে অনুষ্ঠিত বাংলাদেশ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (বিডিআই) ২০১৫ সম্মেলনে একটি মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
ড. আতিউর আন্তর্জাতিক অর্থ তহবিল এবং কুয়েতের কেন্দ্রীয় বাংকের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ইসলামিক ফাইনান্স : আন্তর্জাতিক প্রত্যাশা পূরণ’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের উদ্দেশে যাবার পথে দুবাই নগরীতে যাত্রাবিরতি করেন।
তিনি দুবাইয়ে কর্মরত বাংলাদেশী ব্যাংকগুলোকে স্থানীয় ব্যবসায়িক প্রয়োজনে কাজ করতে এবং তাদের ডাকে কোন বিলম্ব না করে সাড়া দেয়ার পরামর্শ দেন।
তিনি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোকে যতশিগগির সম্ভব এটিএম প্রজেক্ট সম্পন্ন এবং সেখানে তরুন উদ্যোক্তাদেরকে এসএমই ঋণ প্রদানের নির্দেশ দেন।
এনআরবি সেন্টারের চেয়ারম্যান শেখিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সম্মেলনে বাংলাদেশ-দুবাই এবং নর্দান আমিরাতের কনস্যুলেট জেনারেল মাসুদুর রহমান এবং স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের মুখ্য নির্বাহী কর্মকর্তা আবরার আনোয়ার বক্তব্য রাখেন।
বক্তারা বাংলাদেশে উন্নয়নে এনআরবির অবদান তুলে ধরে বিভিন্ন সেক্টরে সংযুক্ত আরব আমীরাতের সহযোগিতার প্রশংসা করেন।