ব্রেকিং নিউজ

সকাল ৮:২৩ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

দেশের উপকূলীয় এলাকা রক্ষায় ৮.৭৫ মিলিয়ন ডলারের প্রকল্প

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাংলাদেশের উপকূলীয় এলাকাকে রক্ষার লক্ষ্যে গৃহীত তিনটি প্রকল্পের জন্য ৮ দশমিক ৭৫ মিলিয়ন ডলার দিবে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনপি)।
এই প্রকল্পগুলো বাংলাদেশের জাতীয় পর্যায়ে বৃক্ষ নিধনের (আরইডি) কারণে সৃষ্ট পরিবেশ বিপর্যয় রোধ এবং কার্বন নিসঃরণের মাত্রা হ্রাস করতে জাতিসংঘের সহযোগিতা উদ্যোগের অংশ।
এই লক্ষ্যে আজ রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত অর্থনৈতিক সম্পর্ক বিভাগে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইউএনডিপি বাংলাদেশ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।
ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আসাদুল ইসলাম এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল মহসিন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
স্বাক্ষরিত তিন প্রকল্প, আরইডি++ প্রক্রিয়ার মধ্যে দিয়ে বহু-পাক্ষিক পরিবেশগত চুক্তি বাস্তবায়নে জাতীয় সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে জলবায়ু অর্থায়নে বাংলাদেশের অন্তর্ভুক্তির সুযোগ নিশ্চিত করতে সহায়ক হবে।
এরই অংশ হিসেবে প্রথম প্রকল্পটি উপকূলীয় অঞ্চলে জলবায় পরিবর্তনের বিরূপ প্রভাবের ফলে সেখানকার জনগোষ্ঠী যে ঝুঁকির মধ্যে রয়েছে তা কমাতে তাদেরই সাথে নিয়ে বিভিন্ন অংশগ্রহণমূলক কার্যক্রম গ্রহণের মাধ্যমে একটি পরিপূরক ব্যবস্থা সৃষ্টিতে কাজ করবে।
দ্বিতীয় প্রকল্পটি এফএও-এর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশ সরকারকে আরইডি++ প্রণয়নের প্রস্তুতির রোডম্যাপ বাস্তবায়নে আরইডি++ ব্যবস্থাপনার প্রক্রিয়া প্রস্তু করা, কৌশলগত প্রস্তুতির বিভিন্ন ধাপ চিহ্নিত করা এবং আরইডি++ বাস্তবায়ন শুরুর লক্ষ্যে প্রয়োজনীয় সক্ষমতা সৃষ্টি করতে কাজ করে যাবে।
সর্বশেষ প্রকল্পটি জলবায়ু পরিবর্তন বিষয়ক রিও কনভেনশন চুক্তির বাস্তবায়নের সক্ষমতা তৈরি এবং এ সম্পর্কিত করণীয় বাস্তবায়নের ব্যাবস্থাপনায়ও সাহায্য করবে।