ব্রেকিং নিউজ

রাত ১১:৩০ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

দেশের অর্থনীতি মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে আছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেছেন, ‘দেশের অর্থনীতি বর্তমানে মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে আছে। তিনি বলেন, অর্থনৈতিক সমৃদ্ধি ও অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে জ্ঞানের প্রতিযোগিতা বাড়াতে হবে।

সিলেটে বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। আজ দুপুরে সিলেট নগরীর রিকাবীবাজারস্থ মোহাম্মদ জিমনেশিয়ামে ৮ দিনব্যাপী এই বই মেলা শুরু হয়েছে। মন্ত্রী প্রতি বছর সিলেটে বই মেলার আয়োজনের তাগিদ দেন।

অর্থমন্ত্রী বলেন, ‘দেশের অর্থনীতি বর্তমানে মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে আছে। আমরা অর্থনৈতিকভাবে উন্নতি করেছি ঠিকই, কিন্তু, তা বেশী দূর এগোবে না, যদি না তাতে জ্ঞানের পরশ পড়ে।’

তিনি আরও বলেন, এজন্য প্রয়োজন বইপড়া প্রতিযোগিতা। বাংলাদেশে বই মেলাসহ সামগ্রিক বিষয়ের কেন্দ্রায়ন বেশী- এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার এটা জেলায় জেলায় নিয়ে যেতে চাই।

তিনি বলেন, জীবনের জয়গানের জন্য সরকার এটা করতে চায়। কেননা, মনের বিকাশের জন্য সবচাইতে প্রয়োজনীয় বিষয় হচ্ছে জ্ঞান।

জাতীয় গ্রন্থ কেন্দ্র ও সিলেট জেলা প্রশাসন আয়োজিত এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে আবদুল মোমেমন, কথা সাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আখতারুজ্জামান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার কামরুল আহসান ও মদনমোহন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ।

সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মনজুরুর রহমান এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সিলেটের পুলিশ সুপার নুরে আলম মিনা এবং সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদও বক্তব্য রাখেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জাকী।

মেলায় সব মিলিয়ে ৫১টি স্টল স্থান পেয়েছে। এর মধ্যে তিনটি সিলেটের আর বাকিগুলো ঢাকার।