ব্রেকিং নিউজ

সকাল ৬:১৯ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

‘দেশীয় জঙ্গিরাই ব্লগার হত্যায় জড়িত’

রাজধানীর কলাবাগানে জোড়া খুনসহ বেশিরভাগ ব্লগার হত্যায় আনসারুল্লাহ বাংলা টিম ও জেএমবি জড়িত বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক।

মঙ্গলবার পুলিশ সদর দফতরে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, বাংলাদেশে আন্তর্জাতিক কোনো জঙ্গি সংগঠন বা তাদের কোনো তৎপরতা নেই। স্থানীয় জঙ্গিরা যে কার্যক্রম চালাচ্ছে, তাও পুরোপুরি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে পুলিশ। এ কারণে বিশ্বের অনেক দেশের কাছে বাংলাদেশ পুলিশ এখন রোল মডেল।

শহীদুল হক বলেন, ২০১৩ সাল থেকে এ পর্যন্ত জঙ্গিগোষ্ঠীর হাতে ৩৭টি হত্যাকাণ্ড সংগঠিত হয়েছে। এর মধ্যে ৩৪টির মূল রহস্য উদঘাটিত হয়েছে। একটি মামলার বিচার হয়েছে ও ৬টির চার্জশিট দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, এসব হত্যাকাণ্ডের ৩৪টি মামলায় এ পর্যন্ত ১৪৪ আসামিকে গ্রেফতার করতে সক্ষম হয়েছি। এর মধ্যে ৪৯ আসামি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

তবে লেখক-ব্লগার হত্যাকাণ্ডের পর বিভিন্ন সাইট থেকে যে দায় স্বীকার করা হয়, এসবের সঙ্গে গ্রেফতার হওয়া আসামিদের সংশ্লিষ্টতা নেই বলে জানান পুলিশের মহাপরিদর্শক।

এসময় এক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, স্থানীয় জঙ্গিরা যে কার্যক্রম চালাচ্ছে, তা পুরোপুরি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে পুলিশ। এ কারণে বিশ্বের অনেক দেশের কাছে বাংলাদেশ পুলিশ জঙ্গি দমনে এখন রোল মডেল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- র‌্যাব’র মহাপরিচালক বেনজীর আহমেদ, পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (মিডিয়া) এ কে এম শহিদুর রহমান প্রমুখ।