ব্রেকিং নিউজ

রাত ১:০৭ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

দূরে বেড়াতে যাবার আগে কি করনীয়

শীত মানেই বাচ্চাদের স্কুল, কলেজ ছুটি। আর যেহেতু আমাদের দেশে বেশিরভাগ সময়টা গ্রীষ্ম কিংবা বর্ষাকাল থাকে, তাই শীতকাল এলেই দূরে কোথাও বেড়াতে যাবার ধুম পড়ে যায়। প্রায় প্রত্যেক দম্পতিই চেষ্টা করেন বাচ্চাদের নিয়ে একটু ঘুরে আসতে। অন্য কোথাও না হোক, নিদেন পক্ষে গ্রামের বাড়িতে তো যাওয়াই হয়। তবে ভুলে গেলে চলবে না যে দিনকাল খারাপ, তাই একটু বাড়তি সতর্কতা সবারই প্রয়োজন। অন্যদিকে অনেকেই প্রয়োজনীয় প্রস্তুতির অভাবে সবকিছু এলোমেলো করে ফেলেন। ফলে এটা-ওটা ঝামেলা হতেই থাকে আর ঝামেলায় কেটে যায় ছুটির দিনগুলো। আজ রইলো আপনার জন্য একটি প্রয়োজনীয় ফিচার। এক নজরে জেনে নিন সপরিবারে বেড়াতে যাওয়ার নানান দিক সম্পর্কে।

১) পরিবার নিয়ে কোথাও বেড়াতে গেলে অবশ্যই আগে থেকে ঠিক করুন কোথায় থাকবেন। যে হোটেলে বা রেস্ট হাউজে থাকবেন, সেখানে অবশ্যই বুকিং দিয়ে রাখবেন অগ্রিম। এবং যাওয়ার আগে সেই বুকিং কনফার্ম করতে ভুলবেন না একেবারেই। গ্রামের বাড়িতে যাওয়া হলেও বেশ কিছুদিন আগে থেকেই জানিয়ে দিন যে আপনারা আসছেন। ফলে তাঁদের প্রস্তুতি নিতে সুবিধা হবে।

২) যে তারিখে যেতে চান, সেটার টিকিট অগ্রিম করিয়ে ফেলুন। হোটেলের বুকিং ও টিকিটের তারিকের মাঝেজেন কোন গড়মিল না হয়, এই বিষয়টি খেয়াল রাখুন। যেহেতু পরিবারে নানান বয়সী মানুষ থাকে বেওং নারী ও শিশুরাও থাকে, তাই তাঁদের নিরাপত্তার জন্য হোটেলের বুকিং ও অগ্রিম টিকিট খুবই জরুরী।

৩) বেড়াতে যাওয়ার অন্তত এক সপ্তাহ আগে থেকেই গোছগাছ শুরু করুন। প্রয়োজনীয় পোশাক ধুয়ে ইস্ত্রি করে গুছিয়ে নিন। নতুন পোশাক তৈরি করে থাকলে সেগুলো মাপজোখ মিলিয়ে নিন। প্রয়োজনীয় শীতের কাপড়, বিশেষ করে বাচ্চাদের শীতের পোশাক খুব যত্ন করে গুছিয়ে নিন।

৪) পোশাক ছাড়াও যা যা আনুশাঙ্গিক লাগবে, সেগুলোও মনে করে একটি ছোট ব্যাগে নিয়ে নিন।

৫) প্রিয়জনদের জন্য উপহার কেনাকাটার থাকতে সেটিও এক সপ্তাহ আগেই কিনে ফেলুন।

৬) বেড়াতে যাওয়ার আগে একটা কাজ করবেন। সেটা হচ্ছে নিজের ঘরদোর একদম গুছিয়ে রেখে যাবেন। ক্লান্ত হয়ে ফেরার পর আপনার কষ্ট একদম কম হবে।

৭) ফ্রিজের রান্না করা খাবারগুলো খেয়ে শেষ করে ফেলুন। কিংবা ডিপ ফ্রিজে উঠিয়ে রাখুন। একটু তরকারী রেঁধেও ডিপে রেখে যেতে পারেন। এতে ছুটি কাটিয়ে আসার পর রান্নার ঝামেলা হবে না।

৮) বেড়াতে যাওয়ার আগের দিনই টাকা পয়সা ও টিকিট গুছিয়ে নিন।

৯) যেখানে যাচ্ছেন, সে জায়গা সম্পর্কে খুব ভালো করে খোঁজখবর করে তবেই যাবেন। পরিবারের সবার নিরাপত্তার বিষয়টি সবার আগে মাথায় রাখবেন।