ব্রেকিং নিউজ

রাত ১২:৩০ ঢাকা, শুক্রবার  ২০শে জুলাই ২০১৮ ইং

কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী

দুর্যোগ পরিস্থিতিতেই ফসল ফলাতে হবে : কৃষি মন্ত্রী

কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, ,‘ভবিষ্যতে যে কোনো দুর্যোগ পরিস্থিতিতেই ফসল ফলাতে হবে, ধান ফলাতে হবে। এ ব্যাপারে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটকে চ্যালেঞ্জ নিতে হবে।’ যে কোন দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে।

আজ শনিবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটি (ব্রি) অডিটরিয়ামে পাঁচ দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় ২০১৬-১৭’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বজায় রাখতে এবং উৎপাদন বৃদ্ধি করতে ফষলের ন্যয্যমূল্য নিশ্চিত করতে হবে। কৃষকরা যদি উৎপাদিত ফসলের সঠিক মূল্য না পায় তাহলে উৎপাদনের এ ধারা অব্যাহত রাখার বিষয়টি হুমকির মুখে পড়বে। ন্যূনতম লাভ না হলে কৃষকরা উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলবে।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, ব্রি’র পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ মোহসীন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক ও ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আনছার আলী বক্তৃতা করেন।

রোহিঙ্গা প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, আমরা যখন প্রাকৃতিক দুর্যোগগুলো সফলভাবে মোকাবেলা করে এগোবো ঠিক সেই সময় রোহিঙ্গারা বানের পানির মতো বাংলাদেশে আসতে থাকে। রোহিঙ্গাদের নিয়ে অনেকের পরিকল্পনা ছিলো, জনগণকে বিভ্রান্ত করে বিভিন্নভাবে উস্কানি দেয়ার চেষ্টা করেছিলো। কিন্তু প্রধানমন্ত্রী তাদের সে সুযোগ দেননি। প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দিলেন এবং তাদের সেই খেলাটি খেলতে দেননি।