Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১০:২৫ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

রোসমাহ মানসুর

দুর্নীতি: সাবেক প্রধানমন্ত্রীর স্ত্রী’কে জিজ্ঞাসাবাদ

বড় ধরনের আর্থিক কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের স্ত্রী রোসমাহ মানসুরকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। মঙ্গলবার তাকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়।

রাষ্ট্রীয় উন্নয়ন তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহেড (ওয়ানএমডিবি হিসেবে পরিচিত) দুর্নীতির মামলায় জিজ্ঞাসাবাদের জন্য শুক্রবার রোসমাহকে এমএসিসি কার্যালয়ে হাজিরের নির্দেশ দেয়া হয়।

এদিকে নাজিবের পক্ষে আইনি লড়াই চালাতে অস্বীকৃতি জানিয়ে আইনি পরামর্শক দল থেকে সরে দাঁড়িয়েছেন তার আরও দুই আইনজীবী। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বারনামা এ খবর জানিয়েছে।

গত মাসে পুলিশ ১ এমডিবি কেলেঙ্কারির ঘটনায় নাজিবের ভূমিকার ব্যাপারে তদন্তের অংশ হিসেবে তার পরিবারের নিয়ন্ত্রণে থাকা তিনটি বিলাসবহুল বাসভবনে অভিযান চালিয়ে নগদ অর্থ ও দামি অলঙ্কারের অনেক ব্যাগ উদ্ধার করে।

এরপর থেকে মালয়েশিয়ার সবার নজর রোসমাহ মানসুরের ওপর। বিলাসবহুল জীবনযাপনের জন্য অনেক পরিচিত রোসমাহ তিনটি গাড়ির একটি বহরে করে দুর্নীতি দমন সংস্থায় পৌঁছান।

বারনামা জানায়, স্বামী নাজিব রাজাকের ব্যক্তিগত ব্যাংক হিসাবে সন্দেহজনকভাবে এক কোটি ৬০ লাখ মার্কিন ডলার স্থানান্তরের বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এর দুই সপ্তাহ আগে নাজিব রাজাককে ওয়ানএমডিবি মামলায় এমসিসি কার্যালয়ে তলব করা হয়েছিল। ওই সময় তাকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়।

এদিকে এএফপি জানিয়েছে, নাজিব রাজাকের আইনি পরামর্শকের দল থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির খ্যাতনামা দুই ফৌজদারি আইনজীবী এম পুরাভালেন ও আইনজীবী মোহাম্মদ ইউসুফ জায়নাল আবেদিন।

দ্বিতীয়বারের মতো সাবেক এ প্রধানমন্ত্রীর আইনি পরামর্শকরা তার হয়ে লড়তে অস্বীকার করলেন। এর আগে গত ২১ মে নাজিব দুর্নীতি দমন কমিশনে হাজিরা দেয়ার আগেই আইনজীবী হার্পাল সিং গ্রেওয়াল ও এম আথিমুলনা নাজিবের আইনি পরামর্শকের দল থেকে সরে যান।

মঙ্গলবার আইনজীবী এম পুরাভালেন বলেন, পারস্পরিক সমঝোতার মাধ্যমে আমরা এ সিদ্ধান্তে এসেছি। ২৫ বছর ধরে আইন ব্যবসা করে আসা পুরাভালেন বলেন, এটি এক ধরনের সৌহার্দ্যপূর্ণ বিচ্ছিন্নতা। এর বেশি কিছু তিনি বলতে রাজি হননি। আরেক আইনজীবী মোহাম্মদ ইউসুফ বলেন, ‘গত রাতে আমি ঘুমাতে পারিনি। আজ আমাকে ঘুমাতে হবে।’

মালয়েশিয়ায় প্রথম অমুসলিম অ্যাটর্নি জেনারেল নিয়োগ : মালয়েশিয়ায় প্রথমবারের মতো একজন অমুসলিম অ্যাটর্নি জেনারেল নিয়োগের সরকারি পরিকল্পনায় সম্মতি দিয়েছে রাজপ্রাসাদ।

সোমবার রাজপ্রাসাদের বিবৃতিতে জানানো হয়, অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আপান্দি আলির মেয়াদ শেষে টমি থমাসকে তার স্থলাভিষিক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ৯ সুলতানের কাউন্সিল। থমাস একজন ভারতীয় এবং খ্রিস্টান ধর্মাবলম্বী।