Press "Enter" to skip to content

দুর্নীতি দমনে ‘জিরো টলারেন্স’ নীতিতে সরকার

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বাংলাদেশ সরকার দুর্নীতি দমন ও প্রতিরোধে ‘জিরো টলারেন্স’ নীতি অবলম্বন করছে।

সরকারের দৃঢ় মনোভাবের ফলে দুর্নীতি সংক্রান্ত যে কোন ঘটনা ও ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যাচ্ছে বলেও জানান তিনি।

দুদক চেয়ারম্যান আজ অস্ট্রিয়ার ভিয়েনায় অনুষ্ঠিত ‘রিভিউ অব দ্য ইমপ্লিমেন্টেশন অব দ্য ইউনাইটেড ন্যাশনস কনভেনশন এগেইনেস্ট করাপশন’ এর দশম সেশনে এ কথা বলেন।

ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

দুদক চেয়ারম্যান বলেন, সরকারি কর্মকর্তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে দুদক দেশব্যাপী গণশুনানি কার্যক্রম পরিচালনা করছে। এতে দুর্নীতির বিরুদ্ধে জনগণের সচেতনতা বাড়ার পাশাপাশি সরকারি কর্মকর্তাদের দায়বদ্ধতা সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ দুর্নীতি দমন ও প্রতিরোধে বেশকিছু সফলতা অর্জন করেছে। এছাড়াও উত্তম চর্চার বিকাশে দুদক নিরলসভাবে কাজ করছে।

দেশের ২৫ টি মন্ত্রণালয় ও বিভাগের কার্যপ্রক্রিয়ায় পদ্ধতিগত অনিয়ম-দুর্নীতির উৎস চিহ্নিত করতে দুর্নীতি দমন কমিশন ২৫ টি প্রতিষ্ঠানিক টিম গঠন করেছে বলে তিনি কনভেনশনে উল্লেখ করেন। এসব টিমের সুপারশিসমূহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় অথবা বিভাগে প্রেরণ করা হচ্ছে।

তরুণ প্রজন্মের মধ্যে সততা ও নৈতিকতা চর্চার বিকাশে দেশের ২৮ হাজার ১৮৩ টি স্কুল-কলেজে শিক্ষক-শিক্ার্থীদের নিয়ে সততা সংঘ গঠন করা হয়েছে। পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের অংশ হিসেবে দেশের ৩ হাজার ৬৫৯ টি মাধ্যমিক বিদ্যালয়ে সততা স্টোর গঠন করা হয়েছে। এসব সততা স্টোরে খাতা, কলম, পেন্সিলসহ বিভিন্ন শিক্ষা উপকরণ রয়েছে। তবে এসব স্টোরে কোন বিক্রেতা নেই। শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় সামগ্রী কিনে পণ্যের নির্ধারিত মূল্য পরিশোধ করে থাকে। উত্তম চর্চার বিকাশে এসব স্টোর গুরুত্বপূর্ন অনুকরণীয় ভূমিকা রাখেতে পারে বলে দুদক চেয়ারম্যান জানান।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন সমাজের সৎ, মর্যাদাবান এবং চারত্রিক দৃঢ়তা সম্পন্ন ব্যক্তিদের নিয়ে দেশব্যাপী ৫৪১ টি দুর্নীতি প্রতিরোধ কমিটি গঠন করেছে।

তিনি আরও বলেন, কমিশনে দুর্নীতি সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য টোল ফ্রি হটলাইন-১০৬ চালু করা হয়েছে।

বাংলাদেশ দুর্নীতিবিরোধী এই কনভেনশনের অঙ্গীকার বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ এ কথা উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, এই কনভেনশন বাস্তবায়নে দুর্নীতি দমন কমিশন দুর্নীতিবিরোধী অভিযানের বহুমুখী কর্মতৎপরতা বাড়িয়েছে।

শেয়ার অপশন:
Don`t copy text!