ব্রেকিং নিউজ

দুপুর ২:৩৭ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

দুদক চেয়ারম্যান
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ,ফাইল ফটো

‘দুর্নীতির কারণ প্রাতিষ্ঠানিক দুর্বলতা’

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সমন্বিতভাবে দুর্নীতি প্রতিরোধ ছাড়া সুষম উন্নয়ন সম্ভব নয়।
প্রাতিষ্ঠানিক সক্ষমতার দুর্বলতাই দুর্নীতির মূল কারণ উল্লেখ করে তিনি বলেন, এ দুর্নীতি নির্মূল ছাড়া কোন অবস্থাতেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব হবে না।

আজ সকালে কুমিল্লার বার্ড মিলনায়তনে ‘ইনসার্চ ২০১৬: থার্ড ইন্টারন্যাশনাল ইনটিগ্রেটিভ রিসার্চ কনফারেন্স অন ডেভেলপমেন্ট, গর্ভনেন্স এ্যান্ড ট্রান্সফরমেশন’ শীর্ষক সেমিনারে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সেমিনারে অন্যান্যের মধ্যে চীনের পিকিং বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. জিয়ানজিন লি, কানাডার এমসি মাস্টার বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. আহমেদ শফিকুল হক, অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ^বিদ্যালয়ের পরিচালক ড. শরীফ আস-সাবের, ঢাকা বিশ^বিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক আকা ফিরোজ প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন দক্ষ ও জবাবদিহিমূলক আমলাতন্ত্র, কার্যকর বিচারিক প্রক্রিয়া, ট্রেড এ্যান্ড কমার্স রেগুলেশন, মৌলিক স্বাস্থ্য ও শিক্ষার নিশ্চয়তা ইত্যাদি।

দুর্নীতি দমন কমিশনের আইন অনুযায়ী দুর্নীতি দমন ও প্রতিরোধের কাজ চলছে উল্লেখ করে তিনি বলেন, এ ক্ষেত্রেও ইনক্লুসিভ উদ্যোগের প্রয়োজন।

চেয়ারম্যান বলেন, বিশে^র মাত্র ১০ ভাগ ধনী মানুষ প্রায় ৮৫ ভাগ সম্পদ ভোগ করছে কিন্তু সামাজিক উন্নয়ন হচ্ছে প্রতিটি মানুষের উন্নয়ন চেষ্টার সমন্বিত ফলাফল। বৈষম্যমূলক যে কোনো উন্নয়নই টেকসই উন্নয়ন হতে পারে না।

তিনি বলেন, আমরা দেখছি, সারা বিশে^ই লিঙ্গ, জাতিগত পরিচয়, বয়স, প্রতিবন্ধী ইত্যাদি কারণে অনেক মানুষ উন্নয়নের সুফল থেকে বঞ্চিত হচ্ছেন। তবে সুষম উন্নয়নের জন্য প্রয়োজন অন্তর্ভুক্তিমূলক অভিগমন।

চেয়ারম্যান বলেন, পৃথিবীতে নির্যাতনকারীরা যুগে যুগে নির্যাতিতদের ওপর নির্যাতন করে আসছে, মূলত ক্ষমতা ও অবৈধ সম্পদ ভোগ করার জন্য।

তিনি বলেন, তবে আজকের বিশে^ নির্যাতনকারীদের অনেক ক্ষেত্রেই সাংবিধানিকভাবে দুষ্ট শক্তি হিসেবে চিহ্নিত করা হচ্ছে। আর তাই জাতিসংঘ কর্তৃক ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের কথা বলা হয়েছে।

Leave a Reply