ব্রেকিং নিউজ

সকাল ৯:২৯ ঢাকা, শুক্রবার  ২৫শে মে ২০১৮ ইং

ইকবাল মাহমুদ
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, ফাইল ফটো

দুর্নীতিবাজরা আইনের আওতায় আসবেই

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতিবাজ কাউকেই ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, দুর্নীতি করে যারা অর্থ-বিত্তের মালিক হচ্ছেন বা হয়েছেন প্রত্যেককেই আজ অথবা কাল আইনের আওতায় আসতে হবে। এটি একটি চলমান প্রক্রিয়া যা ক্রমাগত চলতেই থাকবে।

আজ রোববার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস এ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি) এর দক্ষিণ এশীয় আঞ্চলিক অফিসের প্রতিনিধি সার্জে ক্যাপিনোজের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল দুদক চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমে কিছুটা স্থবিরতা এসেছে এমন মন্তব্যের সঙ্গে একমত পোষণ করে ইকবাল মাহমুদ বলেন, যুদ্ধে পশ্চাদপসরণ করা যেমন যুদ্ধক্ষেত্রের কৌশল, কখনও কখনও দুর্নীতিপরায়নদের গতিবিধি সঠিকভাবে পর্যবেক্ষণ করে আইনের আওতায় নিয়ে আসার জন্য
কমিশনকেও কখনও কখনও কৌশলগত কারণেই পশ্চাদপসরণ করতে হয়। এটি কৌশল মাত্র। আর কিছুই নয়।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সুশাসন, জবাবদিহিমূলক আমলাতন্ত্র, মানসম্পন্ন শিক্ষা এবং দুর্নীতিপরায়ণদের কঠোর শাস্তি নিশ্চিত করার কোনো বিকল্প নেই।

সার্জে ক্যাপিনোজ বলেন, দুর্নীতি পৃথিবীর সর্বত্রই রয়েছে, পার্থক্য রয়েছে এর তীব্রতা এবং এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে।

বাংলাদেশে ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস এ্যান্ড ক্রাইম’র কান্ট্রি অফিস স্থাপনের লক্ষ্যে সরকার, দুর্নীতি দমন কমিশন এবং সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সহযোগিতার প্রশংসা করে তিনি বলেন, দুর্নীতি এবং মাদকের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থার বিষয়টি বেগবান করার জন্য এদেশে কান্ট্রি অফিস স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ভবিষ্যৎ প্রজন্মকে দুর্নীতি ও মাদকমুক্ত রাখতে সরকার, সুশীল সমাজ এবং দুদকসহ সকলকে

সম্মিলিত ও অংশগ্রহণমূলকভাবে এগিয়ে আসতে হবে বলেও জানান তিনি।

দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) মো. জাফর ইকবাল এ সময় উপস্থিত ছিলেন।