ব্রেকিং নিউজ

বিকাল ৩:২০ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

দুই মন্ত্রীকে ২০ মার্চ হাজির হয়ে ব্যাখ্যা দেয়ার নির্দেশ আদালতের

জামায়াত নেতা মীর কাসেম আলীর মানবতাবিরোধী অপরাধ মামলার আপিলে রায় বিষয়ে ‘অবমাননাকর’ মন্তব্যের ব্যাখ্যা দিতে দুই মন্ত্রীকে ২০ মার্চ আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।মঙ্গলবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন নয় বিচারকের পূর্ণাঙ্গ আপিল বিভাগ নতুন এই তারিখ ধার্য করেন।

আজ পূর্বের ধার্য দিনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আদালতে হাজির হলেও বিদেশ সফরে থাকায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন করেন।

আদালত তা গ্রহণ করে সরকারের এই দুই মন্ত্রীকে আগামী ২০ মার্চ হাজির হয়ে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দেন।

এর আগে বিচার প্রশাসনে হস্তক্ষেপ, বিচার বিভাগের মর্যাদা ও কর্তৃত্ব খর্ব এবং সুপ্রিমকোর্টের নিরপেক্ষতাকে ক্ষুণ্ন করে ঔদ্ধত্যপূর্ণ ও চরম অবমাননাকর বক্তব্য দেয়ায় গত ৮ মার্চ আপিল বিভাগ তাদেরকে ১৪ মার্চের মধ্যে লিখিত ব্যাখ্যা দাখিল করতে এবং ১৫ মার্চ সশরীরে হাজির হতে নির্দেশ দেন। সে অনুযায়ী দুই মন্ত্রীর পক্ষে তাদের আইনজীবীরা সোমবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় লিখিত ব্যাখ্যা দাখিল করেন।

তবে আদালতের বেধে দেয়া সময় অনুযায়ী ১৫ মার্চ কামরুল ইসলাম হাজির হতে পারছেন না জানিয়ে তার আইনজীবী বলেছেন, ‘আবেদনে সময় চাওয়ার কথাও বলা হয়েছে। একটি সম্মেলনের কারণে বিদেশে থাকায় আমার মক্কেল ১৫ তারিখে উপস্থিত থাকতে পারছেন না। ১৬ তারিখের পর সময় দিলে তিনি অবশ্যই আদালতে হাজির হবেন।’

তবে আজ ধার্য দিনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আদালতে হাজির হন। আর খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের পক্ষে সময় আবেদন করায় আদালত ২০ মার্চ দুই মন্ত্রীকে আদালতে হাজির হতে নির্দেশ দেন।