Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:২৭ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

মনীশ তিওয়ারি

দিল্লির দিকে ধেয়ে যাচ্ছিল সেনাবাহিনী, খবরটি সত্যি ছিল মনীশ তিওয়ারি

২০১২-র সেই শীতের রাতে সত্যিই কি দিল্লির দিকে ধেয়ে যাচ্ছিল সেনাবাহিনীর দুই শক্তিশালী ইউনিট? সারা দেশ কাঁপিয়ে দেওয়া সেই খবরটি সত্যি ছিল বোমা ফাটালেন তত্কালীন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা মনীশ তিওয়ারি।

ওই বছরের এপ্রিলে একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকে প্রকাশিত হয়, হরিয়ানার হিসার থেকে রাইসিনা হিলসে অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছিল সেনার দু’টি গুরুত্বপূর্ণ ইউনিট। তাদের ফিরে যেতে নির্দেশ দেওয়া হয়। এত বড় একটা ঘটনা ঘটতে চলেছিল অথচ সরকার তা বিন্দুবিসর্গ জানত না সরকার। মনীশ বলেন, “আমি সেই সময় প্রতিরক্ষমন্ত্রকের স্ট্যান্ডিং কমিটিতে ছিলাম। এটা সত্যিই একটা দুর্ভাগ্যজনক ঘটনা।”

তবে এই ঘটনার সত্যতা অস্বীকার করা হয় সেনার পক্ষ থেকে। তাদের যুক্তি ছিল, কুয়াশায় মহড়া দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছিল। তার পরেও প্রশ্ন থেকে যায়, যদি সেনা মহড়াই হয়ে থাকে, তা হলে কেন প্রতিরক্ষামন্ত্রককে জানানো হল না? কেন জানানো হল বিমানবাহিনীকে? সারা দেশে যখন এই রিপোর্টে তোলপাড়, তখন সংসদেও এই প্রশ্নের উত্তর চাওয়া হয় সেনা কর্তাদের কাছে। কিন্তু সে দিন তাঁরা কোনও সদুত্তর দিতে পারেননি।

মনীশের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেন তত্কালীন সেনাপ্রধান ভি কে সিংহ। তিনি বলেন, “মনীশের কোনও কাজ নেই। আমি একটা বই লিখেছি। ওঁকে বলব সেটা পড়ে নিতে। তা হলেই সব উত্তর পেয়ে যাবেন।”আনন্দবাজার

http://www.anandabazar.com/national/army-approached-to-delhi-story-was-true-said-manish-tiwari-dgtl-1.281954#