ব্রেকিং নিউজ

দুপুর ১:১১ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন

দামেস্কের বিরুদ্ধে হামলায় ব্রিটেনও অংশ নেবে তবে-

সিরিয়ার বেসামরিক ব্যক্তিদের ওপর দেশটির সরকার রাসায়নিক হামলা চালিয়েছে বলে পশ্চিমা দেশগুলো যে দাবি করছে, তা প্রমাণিত হলে দামেস্কের বিরুদ্ধে সামরিক হামলায় আমেরিকার সঙ্গে ব্রিটেনও অংশ নেবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার বিবিসি সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, “যদি সিরিয়ার বেসামরিক ব্যক্তিদের ওপর রাসায়নিক হামলার ঘটনা ঘটে এবং তা নিশ্চিতভাবে প্রমাণিত হয় তাহলে দামেস্কের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে ব্রিটেন অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।”

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস দাবি করেছে, পূর্ব গৌতার একটি এলাকায় সিরিয়ার বিমান থেকে হামলা করার পর ১৪ ব্যক্তি শাসকষ্টে ভুগছে। এ সংস্থাটি আগে থেকেই সন্ত্রাসীদের সমর্থক বলে পরিচিত। উগ্র সন্ত্রাসীরা ওই এলাকায় গ্যাস হামলার পরিকল্পনা করছে বলে রাশিয়া হুশিয়ারি উচ্চারণ করার পর এই হামলা হয়েছিল। রাশিয়া আগেই বলেছিল, সন্ত্রাসীরা এ হামলা করে সিরিয়ার সরকারের ওপর দোষ চাপাবে।

এদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যভরভ পূর্ব গৌতা এলাকায় রাসায়নিক হামলার ঘটনাকে ‘ভুয়া খবর’ হিসেবে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, সেখানে তৎপর বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে সিরীয় সেনাবাহিনী