ব্রেকিং নিউজ

সকাল ৮:২২ ঢাকা, শনিবার  ২৬শে মে ২০১৮ ইং

দশম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন বসছে আজ

দশম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন আজ বৃহস্পতিবার বিকাল ৪টায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ২৮ অক্টোবর এ অধিবেশনের আহবান জানান। ইতোমধ্যে সংসদ সচিবালয় থেকে এ অধিবেশনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে আজকের সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় ৪র্থ অদিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করা হবে।

আজ বিকাল ৩ টায় কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে। অধিবেশন উপলক্ষে ইতোমধ্যে সংসদ সচিবালয়ে বিভিন্ন বিধিতে নোটিশ, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রশ্ন জমা পড়েছে। এছাড়া এ অধিবেশনের জন্য সংসদের আইন শাখায় ১০টা বিল জমা রয়েছে। এর মধ্যে ১টি নতুন বিল হচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ (বিশেষ বিধান) (সংশোধন) বিল ২০১৪।

এছাড়া ৪র্থ অধিবেশনে স্পিকারের সিপিইউ’র চেয়ারপার্সন ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীরর আপিইউ’র সভাপতি নির্বাচিত হওয়ায় দন্যবাদ প্রস্তাব উত্থাপিত হয়ে তা আলোচনা হতে পারে।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর দশম জাতীয় সংসদের ৩য় অধিবেশন শেষ হয়। গত ১ সেপ্টেম্বর তৃতীয় অধিবেশন শুরু হয়। মোট ১৪টি কার্যদিবসের ওই অধিবেশনে সরকারি বিল জমা পড়ে ১৪টি। এর মধ্যে ৫টি সরকারি বিল পাস হয়। এ বিলগুলোর মধ্যে বহুল আলোচিত সংবিধান (ষোড়শ সংশোধন) বিলও রয়েছে। গত ১৭ সেপ্টেম্বর সর্বসম্মতিক্রমে এ বিল পাস হয়।
এছাড়া তৃতীয় অধিবেশনে গাজায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়ে ১৪৭ বিধিতে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়।

এই প্রতিবেদন Like & Share করুন।