ব্রেকিং নিউজ

রাত ১২:৩০ ঢাকা, রবিবার  ১৯শে আগস্ট ২০১৮ ইং

দলীয়ভাবে স্থানীয় নির্বাচন দুরভিসন্ধিমূলক

স্থানীয় সরকার পর্যায়ের সব নির্বাচন দলীয়ভাবে করার সরকারি সিদ্ধান্তকে দুরভিসন্ধিমূলক বলে মন্তব্য করেছে বিএনপি। এই আইন বাস্তবায়ন না করে তা বাতিলের দাবি জানিয়েছে দলটি। সোমবার বিকালে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে দলটির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন এ মন্তব্য করেন।
আসাদুজ্জামান রিপন বলেন, রাষ্ট্র ও সমাজে বিভাজন তৈরি করতেই সরকার এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রিসভায় সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তার অধ্যাদেশ প্রকাশ না করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। রিপন বলেন, যখন বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল তখনও বিএনপি এর প্রতিবাদ করেছিল।
তিনি বলেন, বিএনপিকে নির্বাচন এবং রাজনীতি থেকে দূরে রাখতেই এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একতরফা নির্বাচনের মাধ্যমে সরকার বিদেশীদের বুঝাতে চাইবে যে, তাদের প্রতি জনসমর্থন রয়েছে।
রিপন মনে করেন, দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন হলে গণতান্ত্রিক সংকট থেকে উত্তরণ সম্ভব হবে না। জাতীয় ঐক্যের পথ থেকে সরে রাষ্ট্র-সমাজকে তারা আরও বিভাজিত করছেন।
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে রিপন বলেন, সারা দেশে বিএনপির অবরোধ বা এ ধরনের কোনো কর্মসূচি বহাল নেই। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া অনেক আগেই উল্লেখ করেছেন, আমাদের আর কোনো কর্মসূচি নেই। আমি আবার পুনর্ব্যক্ত করছি, সারা দেশে বিএনপির কোনো কর্মসূচি বহাল নেই। কর্মসূচি বলতে হরতাল, কর্মসূচি বলতে অবরোধ বা ধর্মঘট নেই।
উল্লেখ্য, বাংলাদেশ ভ্রমণে যুক্তরাজ্যের নাগরিকদের সতর্কতা অবলম্বনের যে পরামর্শ সে দেশটি দিয়েছে, তাতে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের অবরোধ আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার না করা এবং যেকোনো সময় বিশেষ করে শহরাঞ্চলে সহিংসতা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।