ব্রেকিং নিউজ

সকাল ১০:১৩ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

যুক্তরাষ্ট্র

দরিদ্র হচ্ছে যুক্তরাষ্ট্র : জাতিসংঘ

প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্র দরিদ্র হচ্ছে বলে এক রিপোর্টে জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক সংস্থাটি জানায়, দেশটিতে বৈষম্যও আগের চেয়ে বেড়েছে। জাতিসংঘের রিপোর্ট প্রত্যাখ্যান করেছে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন। খবর রয়টার্সের

‘যুক্তরাষ্ট্রে দারিদ্রতা এবং বৈষম্য’ শীর্ষক এক রিপোর্টের শেষাংশে জাতিসংঘ জানায়, বিশ্বের সবচেয়ে উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্র। কিন্তু সেখানে বৈষম্য দ্রুত বাড়ছে এবং চ্যাম্পিয়নের দিকে যাচ্ছে। বৃহস্পতিবার রিপোর্টটি জেনেভায় প্রকাশ করা হয়। এর দুইদিন আগে জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে নিজেদের প্রত্যাহার করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

জাতিসংঘের প্রতিবেদন তৈরিতে নেতৃত্ব দিয়েছেন নিউইয়র্ক ইউনিভার্সিটির আইন ও মানবাধিকার বিষয়ের অধ্যাপক ফিলিপ অ্যালস্টন। তার নেতৃত্বে একটি গ্রুপ যুক্তরাষ্ট্রের পুয়েত্রো রিকো, ওয়াশিংটন ডিসি, আলাবামা, ক্যালিফোর্নিয়া, জর্জিয়া, ওয়েস্ট ভার্জিনিয়াসহ বিভিন্ন রাজ্য পরিদর্শন করেছেন।

তারা মনে করেন, প্রেসিডেন্ট ট্রাম্প ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার কর কর্তন করেছেন। এর ফলে ধনীরা আরো ধনী হয়েছে। ফলে বৈষম্যও বেড়েছে। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি রিপোর্ট প্রত্যাখ্যান করে বলেন, জাতিসংঘের আমেরিকার দারিদ্র্য নিরূপণ করার বিষয়টি একেবারেই হাস্যকর। সংস্থাটির উচিত তৃতীয় বিশ্বের দরিদ্রতার দিকে নজর দেওয়া।