ব্রেকিং নিউজ

রাত ১০:৪৭ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আনিসুল হক
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

‘দন্ডিত যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তে আইন হচ্ছে’ – আইন মন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধে দন্ডিতদের সম্পদ বাজেয়াপ্তে আইন তৈরির খসড়ার কাজ চলছে।

বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আজ এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত মানবাধিকার পদক প্রদান অনুষ্টানে সংগঠনটির চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী’র সভাপতিত্বে আরো বক্তৃতা করেন শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল ও সংগঠনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। অনুষ্ঠানে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ১০ জন মানবাধিকার কর্মীকে মানুষের জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার পদক দেয়া হয়।

অনুষ্টানে প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী বলেন, সম্প্রতি নাসির নগর, গোবিন্দগঞ্জের ঘটনায় যারা জড়িত ছিলেন, তাদেরকে অবশ্যই বিচারের কাঠগড়ায় আনা হবে। তাদেরকে দৃষ্টান্তমূলক সাজা দেয়ার জন্য যা যা করতে হয় তাই করা হবে। তিনি বলেন, ওইসব ঘটনায় জড়িতদের শাস্তি দিয়ে উদাহরণ রাখা হবে যেন ভবিষ্যতে এরকম ঘটনায় কেউ সাহস না পায়।

বাল্য বিবাহের বিষয়ে আইনমন্ত্রী বলেন, ১৮ বছরের আগে বিয়ে নয়। তবে আইনে বিশেষ পরিস্থিতির ক্ষেত্রে কিছু বিধান থাকতে হয়। সেটাই আইনের পূর্ণতা। এমন কোনো ঘটনা যদি ঘটে যায়, আর আইনে যদি বিধান না থাকে তাহলে কি দাঁড়াবে এ প্রশ্ন তুলে তিনি বলেন, এটাও বিবেচনা করতে হবে।