Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:০১ ঢাকা, বৃহস্পতিবার  ২২শে নভেম্বর ২০১৮ ইং

নুরুল ইসলাম বিএসসি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি

দক্ষ মানবসম্পদ তৈরির বিকল্প নেই

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে অপ্রতিরোধ্য ও সমুন্নত রাখতে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরির কোন বিকল্প নেই।

তিনি বলেন, ‘প্রবাসী বাংলাদেশীদের কষ্টার্জিত মূল্যবান বৈদেশিক মুদ্রা প্রেরণের আশাব্যঞ্জক হার দেশের অর্থনীতির ভিত্তিকে সুদৃঢ় করেছে।’

আজ বুধবার সকালে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে ‘অভিবাসনে পিছিয়ে পড়া জেলাসমূহ হতে বিদেশ গমনেচ্ছুক কর্মীদের জাপানি ভাষা প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের ১ম ব্যাচের কোর্স সমাপনী ও ২য় ব্যাচের কোর্স উদ্বোধনী এবং শূন্য অভিবাসন ব্যয়ে আইএম জাপান কর্তৃক নিয়োগকৃত ২য় ব্যাচের ১৪ জন টেকনিক্যাল ইন্টার্নের জাপান গমন সংবর্ধনা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মো. সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএমইটি’র পরিচালক (প্রশিক্ষণ) ড. নূরুল ইসলাম। এ সময় আইএম জাপান ও ঢাকাস্থ জাপান দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরী করে বিদেশে প্রেরণ করার জন্য বিএমইটি’র পরিচালনায় বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম প্রতিনিয়ত সম্প্রসারিত হচ্ছে যা দক্ষ কর্মী প্রেরণ খাতে বাংলাদেশের ক্রমবর্ধমান অগ্রগতিকে ত্বরান্বিত করছে।

অনুষ্ঠানে বলা হয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন জাপান (আইএম জাপান)- এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক (এমওইউ) অনুযায়ী বাংলাদেশ হতে বিনা অভিবাসন ব্যয়ে জাপানে ‘টেকনিক্যাল ইন্টার্ন’ পাঠানো হচ্ছে।

ওই সমঝোতা স্মারক (এমওইউ) অনুসারে, জাপানে ৭৭টি পেশায় ১৩৭টি কাজের জন্য বাংলাদেশ থেকে ‘টেকনিক্যাল ইন্টার্ন’ পাঠানোর সুযোগ সৃষ্টি হয়েছে। চলতি এপ্রিল মাসে আইএম জাপান কর্তৃপক্ষ জানায়, আগামী তিনবছরে বাংলাদেশ থেকে একহাজার জন ‘টেকনিক্যাল ইন্টার্ন’ নেয়া হবে।