Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১:৫৪ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

‘তৈরি পোশাক খাতের তদারকিতে সেল’

সরকার দেশের প্রধান রফতানি খাতে তৈরী পোশাকের ((আরএমজি) অবস্থা ও উন্নয়ন তদারকির জন্য একটি নতুন সেল গঠন করেছে।

গতরাতে সরকার এক বিবৃতিতে জানায়, দেশের পোশাক খাতে কারখানার মান ও নিরাপত্তা নিশ্চিত করা সম্পন্ন হলে ২০১৮ সালে রেমেডিয়েশন কো-অডিনেশন সেল (আরসিসি) এর কার্যক্রম পুরো মাত্রায় শুরু হবে।

কারখানার মান ও নিরাপত্তার শর্তপুরণ হওয়ার পরে গার্মেন্টস খাতের মান বজায় রাখার দায়দায়িত্ব তদারকির জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ে এই সেল স্থাপনের প্রস্তাব দেয়।

সরকার ও আন্তর্জাতিক শ্রম সংস্থার সহযোগিতায় তৈরি পোশাকের পশ্চিমা খুচরা বিক্রেতাদের দুইটি গ্রুপ ২০১৩ সালের এপ্রিলে রানা প্লাজা ট্রাজেডির পর থেকে গার্মেন্টস কারখানার নিরাপত্তা ও মান উন্নয়নে কাজ করে যাচ্ছে।

তৈরি পোশাকের প্রধান আমদানিকারক দেশগুলোর কুটনীতিকরা গার্মেন্টস কারখানার নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে একটি প্রথক সেল গঠনের পরামর্শ দিয়ে আসছে।

প্রস্তাব অনুযায়ী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রানালয় সোমবার ডিআইএফই’র মহাপরিদর্শককে প্রধান করে সাত সদস্যের এই সেল গঠন করেছে। গণপূর্ত বিভাগ, রাজধানী উন্ন্য়ন কর্তৃপক্ষ (রাজউক) ও চট্রগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের একজন করে তিনজন নির্বাহী প্রকৌশলীকে এই সেলের সদস্য করা হয়েছে।

ফায়ার সার্ভিস আ্যান্ড সিভিল ডিফেন্স এর একজন পরিচালক, ইলেট্রিক্যাল এ্যাডভাইজারের সচিব এবং চিফ ইলেকট্রিক ইন্সেপেকটর এবং ডিআইএফই’র উপ-মহাপরিদর্শক এই সেলে অর্ন্তভ’ক্ত রয়েছেন।