Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১০:৫৬ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের দাবি রোহিঙ্গাদের

Ro3বৃহস্পতিবার দুপুরের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির ও বস্তি পরিদর্শনকালে বাংলাদেশস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনার কাছে রোহিঙ্গা নেতারা মার্কিন রাষ্ট্রদূতকে কক্সবাজার থেকে রোহিঙ্গাদের স্থানান্তরিত না করে তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের আহ্বান জানালে তিনি বিষয়টি গুরত্ব সহকারে দেখা হবে বলে আশ্বাস দেন।

বৈঠক শেষে মার্কিন রাষ্ট্রদূত কুতুপালং ক্যাম্পের শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও এনজিও সংস্থার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। এর আগে তিনি রামুর চেইন্দায় রোহিঙ্গা বসতি পরিদর্শন করেন।

ড্যান মজিনা বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধান নিয়ে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও দেশটির সঙ্গে আর্ন্তজাতিক নিষেধাজ্ঞা বলবৎ রাখা হয়েছে।’

ro2মজিনা বলেন, ‘প্রেসিডেন্ট বারাক ওবামা রোহিঙ্গা সমস্যা নিয়ে মিয়ানমারে দু’দফা সফর করেছেন এবং জাতিসংঘের সেমিনারে বক্তব্যও রেখেছেন। কিন্তু মিয়ানমারের প্রেসিডেন্ট এতে কর্ণপাত করেননি। যার কারণে মিয়ানমারের ওপর আর্ন্তজাতিক নিষেধাজ্ঞা বলবৎ রেখে রোহিঙ্গা সমস্যা সমাধান ও তাদের নাগরিকত্ব প্রদানের বিষয় নিয়ে সরকারকে চাপ প্রয়োগ করা হবে।’

রোহিঙ্গা ক্যাম্প ম্যানেজমেন্ট কমিটির কর্মকর্তাদের নিয়ে দুপুরে বৈঠককালে মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গাদের বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষা করে চলার আহ্বান জানান।

roএ সময় রোহিঙ্গা নেতারা মার্কিন রাষ্ট্রদূতকে কক্সবাজার থেকে রোহিঙ্গাদের স্থানান্তরিত না করে তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের আহ্বান জানালে তিনি বিষয়টি গুরত্ব সহকারে দেখা হবে বলে আশ্বাস দেন।

মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের ওপর সামরিক জান্তার চরম নির্যাতন, অত্যাচার, নিপীড়নের কথা মার্কিন রাষ্ট্রদূতকে রোহিঙ্গারা জানালে সে বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার কথাও বলেন তিনি।