Press "Enter" to skip to content

তুরস্ক সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী

চলতি সপ্তাহে তুরস্ক সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিশ্লেষকরা বলছেন, এতে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি সই হতে পারে।

লাহোর ভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক ইব্রাহিম কাজি বলেন, এ সফর দুই দেশের মধ্যে সম্পর্কে পরিবর্তনের অগ্রদূত হিসেবে দেখা দেবে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও পাকিস্তানের ইমরান খান- দুজনেই ভোটার ও ভক্তদের কাছে হৃদয়বান শাসক হিসেবে পরিচিত।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এরদোগানের আমন্ত্রণে বৃহস্পতিবার দুইদিনের তুরস্ক সফরে যাবেন ইমরান খান। গত বছরের আগস্টে ক্ষমতা গ্রহণের পর এই প্রথম তুরস্কে যাচ্ছেন ইমরান।

ইমরান খানের সফরসঙ্গী হবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরাইশি, পরিকল্পনামন্ত্রী মাখদুম খসরু বখতিয়ার এবং ব্যবসা ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা আব্দুল রাজ্জাক দাউদ।

ইসলামাবাদভিত্তিক আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক গবেষক ইমরান উল্লাহ খান বলেন, একটি শক্তিশালী ইতিহাসের ওপর ভিত্তি করে দুই দেশের সম্পর্ক তৈরি হয়েছে। আঙ্কারার সঙ্গে অর্থনৈতিক ও প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে ইমরান খানের জন্য এটি বড় একটি সুযোগ।

ইমরান উল্লাহ খান বলেন, প্রতিরক্ষার ক্ষেত্রে পাকিস্তানকে সহায়তার বড় উৎস হচ্ছে তুরস্ক। গত দুই বছরে দেশ দুটির সম্পর্কও নানা দিক থেকে বেড়েছে। বিশেষ করে নিরাপত্তা ও প্রতিরক্ষার ক্ষেত্রে এ সম্পর্ক আরও জোরদার হয়েছে।

শেয়ার অপশন:
Don`t copy text!