ব্রেকিং নিউজ

সকাল ১০:১১ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

তুরস্কে সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করার সমালোচনা হয়েছে অতীতে

তুরস্কে ৪০ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

তুরস্কের কর্তৃপক্ষ ৪০ জনেরও বেশি সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

দশ দিন আগের ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কে বেশ কিছু সংবাদ মাধ্যম বন্ধ করে দেয়া হয়। কিন্তু ব্যক্তিগতভাবে সাংবাদিকদের এ ধরণের অভিযোগে চিহ্নিত হওয়া এই প্রথম।

গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সাংবাদিকদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছেন নাজলি ইলিসাক। তিন বছর আগে দুর্নীতির দায়ে অভিযুক্ত মন্ত্রীদের সমালোচনা করার জন্য তাকে ‘সাবাহ’ নামে একটি সরকারসমর্থক সংবাদপত্র থেকে বরখাস্ত করা হয়েছিল।

তুরস্কের সরকার ব্যাপারটি নিয়ে কোন প্রকাশ্য মন্তব্য করে নি। তবে অভ্যুত্থান প্রচেষ্টার পর থেকেই প্রেসিডেন্ট এরদোয়ান রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে তার ভাষায় ‘ভাইরাস’ মুক্ত করার জন্য শুদ্ধি অভিযান চালাচ্ছেন।

গতকাল রোববার ইস্তাম্বুলের তাকসিম স্কোয়ারে অভ্যুত্থান প্রচেষ্টার বিরুদ্ধে একটি সর্বদলয়ি সমাবেশ অনুষ্ঠিত হয়। হাজার হাজার লোক এতে যোগ দেয়।

ওই অভ্যুত্থানের পর তুরস্কে মৃত্যুদন্ড ফিরিয়ে সম্ভাবনার আনার কথা বলেছেন প্রেসিডেন্ট এরদোয়ান সহ সরকারের অনেক উচ্চ পর্যায়ের ব্যক্তি।

তবে ইউরোপিয়ান ইউনিয়নের প্রধান জঁ-ক্লদ ইয়ুংকার সতর্ক করে দিয়েছেন যে এটা করা হলে তুরস্কের ইইউ সদস্য হবার আলোচনা স্থগিত করে দেয়া হবে। বিবিসি