Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৯:০৩ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

রেচেপ তাইয়িপ এরদোয়ান
প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। ফাইল ফটো

ব্যর্থ অভ্যুত্থান ‘আল্লাহর দেয়া উপহার, বরখাস্ত ৯০০০

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানকে ‘আল্লাহর দেয়া উপহার’ হিসেবে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রেসিপ তাইয়েপ এরদোগান। আর এর পর বিচারক অপসারণ শেষে এবার প্রায় ৯০০০ সরকারি কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছেন তিনি। শুক্রবার রাতের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান জোরদারের পরিপ্রেক্ষিতে এ সব কর্মীকে বরখাস্ত করা হয় বলে রাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়।

তুর্কি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বলেছে, মোট ৮৭৭৭ সরকারি চাকরিজীবীকে তাদের পদ থেকে তিন দিন আগে বরখাস্ত করা হয়েছে। তুরস্কের সরকারি বার্তা সংস্থাকে এক কর্মকর্তা বলেছেন, বরখাস্তকৃত কর্মকর্তাদের মধ্যে একজন প্রাদেশিক গভর্নর এবং ২৯ জন নগর প্রশাসক রয়েছেন। বরখাস্ত কর্মীদের বিচার করা হবে কিনা খবরে সে বিষয়ে কিছু উল্লেখ করা হয় নি।

এর আগে, ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে প্রায় ৮,০০০ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া, অন্তত ১০০ জেনারেল এবং অ্যাডমিরালসহ প্রায় ৬,০০০ সেনা কর্মকর্তা ও বিচারককে আটক করা হয়েছে।

তুর্কি সরকার এ অভ্যুত্থান প্রচেষ্টার জন্য মার্কিন প্রবাসী ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলানকে দায়ী করেছে। তবে গুলেন এ ঘটনায় নিজের জড়িত থাকার কথা কঠোরভাবে অস্বীকার করেছেন। উল্টো তিনি বলেন, এরদোগান তার ক্ষমতা পাকাপোক্ত করার জন্য এই অভ্যুত্থান নাটক সাজাতে পারেন। বিবিসি।